Advertisement
২৩ মে ২০২৪
Teeth Sensitivity

দাঁতের শিরশিরানির সমস্যায় নাজেহাল? ঘরোয়া উপায়ে কী ভাবে মিলবে নিস্তার, রইল হদিস

দাঁতের শিরশিরানির সমস্যা থেকে নিস্তার পেতে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এ ছাড়াও ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া উপায়ের উপর। জেনে নিন, কোন ঘরোয়া উপায়ে হবে মুশকিল আসান।

দাঁতের শিরশিরানির সমস্যা থেকে রেহাই মিলবে কোন উপায়?

দাঁতের শিরশিরানির সমস্যা থেকে রেহাই মিলবে কোন উপায়? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৭
Share: Save:

দাঁতে এনামেল নামক এক প্রকার উপাদান থাকে, যা দাঁতের স্বাস্থ্যরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। নানা অনিয়মের কারণে এই উপাদানটি ক্ষয়ে গেলে দাঁতের ভিতরে থাকা স্নায়ুগুলি উন্মুক্ত হয়ে যায়। ফলে, বিশেষত ঠান্ডা খাবার ও পানীয় এই স্নায়ুগুলির সংস্পর্শে এলে শিরশির করে ওঠে দাঁত। একে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘টুথ সেনসিটিভিটি’ বলে। এই সমস্যা থেকে নিস্তার পেতে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এ ছাড়াও ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া উপায়ের উপর।

১) নুন-জল: নুন প্রদাহ কমাতে সাহায্য করে। জমতে দেয় না ব্যাক্টেরিয়াও। রোজ অন্তত দু’বার ঈষদুষ্ণ নুন-জলে গার্গল বা কুলকুচি করলে দাঁত শিরশির করা থেকে আরাম মিলতে পারে। এক গ্লাস ঈষদুষ্ণ জলে আধ চামচ নুন মিশিয়ে অন্তত ৩০ সেকেন্ড সেই জল মুখে রাখতে হবে। দিনে তিন থেকে চার বার কুলকুচি করুন, উপকার পাবেন।

২) হলুদ: এক টেবিল চামচ হলুদ, আধ চামচ সর্ষের তেল ও আধ চামচ লবণ একসঙ্গে মিশিয়ে সেই মিশ্রণ দাঁতে লাগালে কমতে পারে দাঁত শিরশির করার সমস্যা। হলুদে থাকে কারকিউমিন নামক একটি উপাদান। এই উপাদানটি জীবাণুনাশক ও প্রদাহনাশক হিসেবে বেশ কার্যকর। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রেও এটির ব্যবহার রয়েছে।

৩) রসুন: দাঁতের শিরশিরানির সমস্যা দূর করতে ভরসা রাখতে পারেন রসুনের উপর। রসুনের কোয়া চিবিয়ে খেলে অ্যালিসিন নামে যৌগ তৈরি হয়। এই যৌগে থাকে অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ। এই যৌগ দাঁতের সমস্যার জন্য দায়ী ব্যাক্টেরিয়াগুলিকে মেরে ফেলতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teeth Care Tooth Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE