Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Diabetis

Diabetes pain Symptoms: তিন ধরনের ব্যথা: হতে পারে ডায়াবিটিসের উপসর্গ

বিশেষজ্ঞরা বলছেন, সময় থাকতে ডায়াবিটিস ধরা পড়লে, অনেক সহজ হয় রোগ নিয়ন্ত্রণ। অনেক সময় বিশেষ ধরনের কিছু ব্যথা চিনিয়ে দিতে পারে এই রোগ।

ব্যথা দেখে কি ডায়াবিটিস চেনা যায়?

ব্যথা দেখে কি ডায়াবিটিস চেনা যায়? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১২:২৮
Share: Save:

ডায়াবিটিস মূলত দুই প্রকারের, টাইপ-১ ও টাইপ-২। টাইপ-১ ডায়াবিটিসে অগ্ন্যাশয় থেকে কম পরিমাণ ইনসুলিন উৎপন্ন হয়। ফলে নিয়ন্ত্রণে থাকে না রক্তে শর্করার পরিমাণ। আর টাইপ-২ ডায়াবিটিসে দেহে পর্যাপ্ত ইনসুলিন তৈরি হয় না অথবা শরীর ইনসুলিন সঠিক ভাবে কাজে লাগাতে পারে না। কিন্তু এই রোগ আসে নিঃশব্দ ঘাতকের মতো। বিশেষজ্ঞরা বলছেন, সময় থাকতে রোগ ধরা পড়লে অনেক সহজ হয় ডায়াবিটিস নিয়ন্ত্রণ। অনেক সময় বিশেষ ধরনের কিছু ব্যথা চিনিয়ে দিতে পারে এই রোগ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। উচ্চ রক্তচাপ ও স্নায়ুর ব্যথা: রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে দেখা দিতে পারে ‘ডায়াবিটিক নিউরোপ্যাথি’। এই সমস্যায় হাত ও পায়ের প্রান্তিক স্নায়ুগুলি ক্ষতিগ্রস্ত হয়। বিশেষজ্ঞদের ধারণা, রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে এই স্নায়ুগুলির সঙ্গে যুক্ত রক্তবাহগুলি ক্ষতিগ্রস্ত হয়, তাতেই দেখা দেয় সমস্যা।

আরও পড়ুন:

২। খোঁচা লাগার মতো ব্যথা: বিশেষজ্ঞরা বলছেন, রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে কোনও একটি অঙ্গে অজস্র সূচ ফোটার মতো অনুভূতি দেখা দিতে পারে। অনেক সময় ডায়াবিটিস থাকলে হাত-পায়ের প্রান্তিক অঞ্চলে ছুরিকাঘাতের মতো যন্ত্রণা দেখা দিতে পারে।

৩। অন্যান্য ব্যথা: ডায়াবিটিস দেখা দিলে ক্ষত নিরাময় হতে সময় লাগে অনেক বেশি। ফলে চোট-আঘাত লাগলে সেই ক্ষত সারতে সময় লাগে অনেকটাই। ফলে দীর্ঘ দিন থেকে যেতে পারে ব্যথা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE