Advertisement
৩০ এপ্রিল ২০২৪
stomach pain

৩ নিয়ম: রান্নার সময় মেনে চললে শীতকালে পেটখারাপ হওয়ার ভয় নেই

পুষ্টিবিদেরা জানাচ্ছেন, শুধু খাবার খাওয়ায় রাশ টানলে চলবে না। খাবার তৈরির সময়েও সতর্ক থাকতে হবে। কয়েকটি নিয়ম রান্নার সময় মেনে চললে সুস্থ থাকা সম্ভব।

Symbolic image.

শীতে পেটখারাপ যেন না হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৯:২৫
Share: Save:

শীতকালে রোগবালাই লেগেই আছে। সর্দি-কাশি, জ্বর তো থাকছেই, সেই সঙ্গে পেটখারাপের সমস্যাও শীতকালে নতুন নয়। উৎসবের মরসুমে দেদার ভূরিভোজ চলতেই থাকে। ঘন ঘন ভাজাভুজি খেলে পেটের গোলমাল যে হবে, তাতে কোনও সন্দেহ নেই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু খাবার খাওয়ায় রাশ টানলে চলবে না। খাবার তৈরির সময়েও সতর্ক থাকতে হবে। কয়েকটি নিয়ম রান্নার সময় মেনে চললে সুস্থ থাকা সম্ভব।

হেঁশেলের পরিচ্ছন্নতা বজায় রাখুন

খাবার তৈরির সময় রান্নাঘর পরিষ্কার থাকা অত্যন্ত জরুরি। অপরিষ্কার হেঁশেলে রান্না করা অত্যন্ত অস্বাস্থ্যকর। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ে। শুধু রান্নাঘর নয়, রান্না শুরুর আগে সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নেওয়া জরুরি। খুব ভাল হয়, যদি হাতে গ্লাভস পরে নিতে পারেন।

সময় নিয়ে রান্না করুন

তাড়াতাড়ি রান্না শেষ করার জন্য অনেকেই আঁচ বাড়িয়ে দেন। এতে খাবার সেদ্ধ হয়েছে মনে হলেও আসলে তা হয় না। ভাল করে রান্না না করলে ব্যাক্টেরিয়া থেকে যায়। যা শরীরে প্রবেশ করলে নানা শারীরিক সমস্যা দেখা যায়। তাই সব খাবারই অনেক ক্ষণ ধরে রান্না করা জরুরি।

পরিশুদ্ধ জল ব্যবহার করুন

হাতের কাছে বেসিন রয়েছে বলেই রান্নায় সেই জল ব্যবহার না করাই শ্রেয়। ভাত কিংবা অন্য কোনও তরকারি রাঁধতে সব সময় ফিল্টারের জল ব্যবহার করতে হবে। অপরিশোধিত জলে থাকা ব্যাক্টেরিয়া যে কোনও খাবারকেই অস্বাস্থ্যকর করে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

stomach pain Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE