Advertisement
০৬ মে ২০২৪

Sugar with Milk: ৩ রোগ: দুধের সঙ্গে চিনি মিশিয়ে খেলে আক্রান্ত হতে পারেন

দুধ স্বাস্থ্যকর তাতে কোনও সন্দেহ নেই। তবে দুধে চিনি মিশিয়ে খেলে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা।

দুধে চিনি মিশিয়ে খেলে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা।

দুধে চিনি মিশিয়ে খেলে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ০৮:৩৮
Share: Save:

দুধের মতো সুষম পানীয় খুব কমই আছে। ক্যালশিয়াম ছাড়াও দুধে রয়েছে ফসফরাস, আয়রন, জিঙ্ক, কপার, ম্যাঙ্গানিজের মতো উপকারী কিছু উপাদান। দুধ শরীর সুস্থ রাখার পাশাপাশি শরীরে ভিতর থেকে শক্তি জোগায় এবং ক্লান্তি দূর করে। ত্বকের জেল্লা বাড়ায়। দাঁত ও হাড় ভাল রাখতেও সাহায্য করে দুধ। দুধে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। অনেকেই নিয়মিত দুধ খান। সকালে হোক বা রাতে ঘুমানোর আগে— এক গ্লাস দুধ খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। দুধ স্বাস্থ্যকর, তাতে কোনও সন্দেহ নেই। তবে দুধে চিনি মিশিয়ে খেলে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা।

১) কোলেস্টেরল বাড়ায়: শরীর সুস্থ রাখতে এমনি চিনি খেতে বারণ করেন চিকিৎসকেরা। দুধে চিনি মিশিয়ে খেলে কোলেস্টেরলে বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোলেস্টেরল হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ায়। দীর্ঘ দিন সুস্থ থাকতে দুধের সঙ্গে চিনি মিশিয়ে না খাওয়াই ভাল।

২)ডায়াবিটিস: চিনি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। দুধের সঙ্গে চিনি মিশিয়ে খেলে ডায়াবিটিস হওয়ার আশঙ্কা থাকে। ইতিমধ্যেই যাঁরা ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন,দুধের সঙ্গে চিনি মিশিয়ে খাওয়া তাঁদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে।

৩) ওজন বাড়ায়: স্থূলতার সমস্যায় ভুগলে চিনির সঙ্গে দুধ খাওয়ার অভ্যাস ওজন আরও বাড়িয়ে দিতে পারে। এমনকি, যাঁরা রোগা তাঁরা যদি দুধে চিনি মিশিয়ে খান তা হলেও দ্রুত ওজন বাড়ার আশঙ্কা থাকে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE