Advertisement
২১ জুলাই ২০২৪
Cancer

বিশ্ব ক্যানসার দিবস: দিন বাড়ছে রোগীর সংখ্যা! মারণরোগের ঝুঁকি কমাতে ডায়েটে কী বদল আনবেন

সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, যাঁরা নিয়মিত নিরামিষ খান, তাঁদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি নাকি অনেক কম। কোন শাকসব্জি ক্যানসারের আশঙ্কা কমায়?

Image of cancer cells

শরীরের ওজন ঠিক রাখতে এবং ক্যানসারের ঝুঁকি কমাতে রোজের পাতে রাখতে পারেন কয়েকটি খাবার। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩৭
Share: Save:

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ক্যানসার রোগে আক্রান্তের সংখ্যা। ২০১৮ ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের দাবি অনুসারে, প্রতিদিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যানসারের সঙ্গে সহবাস করা মানুষদের গড় বয়সটাও সময়ের সঙ্গে কমছে। আগে ক্যানসার আক্রান্তদের গড় বয়স ধরা হত ৪০ থেকে ৭০। তার পর সেটা কমে দাঁড়ায় ৩০-৬৯। বর্তমানে ক্যানসারের শিকার হচ্ছেন কমবয়সিরাও। কোন নির্দিষ্ট কারণে ক্যানসার হয় তা অজানা। এই রোগের অনেক কারণ থাকতে পারে। সমীক্ষা বলছে, নিয়মিত বাইরের তেল-ঝাল-মশলা জাতীয় খাবার খাওয়ার অভ্যাস বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি। সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, যাঁরা নিয়মিত নিরামিষ খান, তাঁদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি নাকি অনেক কম। কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধিই ক্যানসারের অন্যতম কারণ। শরীরের ওজন ঠিক রাখতে এবং ক্যানসারের ঝুঁকি কমাতে রোজের পাতে রাখতে পারেন কয়েকটি খাবার।

গ্রিন টি: ইজিসিজি অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ গ্রিন টি শরীরে প্রদাহ রক্ষা দমন করতে সাহায্য করে। এ ছাড়াও কোষের সুরক্ষাও প্রদান করে গ্রিন টি।

মাশরুম: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ক্যানসারের প্রতিরোধে মাশরুমের ভূমিকা আছে। সপ্তাহে দুই থেকে তিন দিন এই সব্জি খাওয়া যেতে পারে। শরীরে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বৃদ্ধি করতেও মাশরুম উপকারী।

কোলিন সমৃদ্ধ শাকসব্জি: ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি, সর্ষে শাক, মুলো ইত্যাদি কোলিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ শাকসব্জি বেশি করে ডায়েটে রাখলে এই মারণ রোগের ঝুঁকি কমে।

Image of cancer cells

সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, যাঁরা নিয়মিত নিরামিষ খান, তাঁদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি নাকি অনেক কম। ছবি: শাটারস্টক।

এপিজেনিন সমৃদ্ধ খাবার: চেরি, আঙুর, ধনে পাতা, পার্সলে পাতা, আপেল ইত্যাদি এপিজেনিন যৌগ সমৃদ্ধ খাবার স্তন, প্রস্টেট ক্যানসার, ফুসফুস, ত্বক বা কোলন ক্যানসারের ঝুঁকি কমায়।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার: ভিটামিন সি-সমৃদ্ধ কিউয়ি, কমলালেবু, পাতিলেবু, আঙুর রোজের খাদ্যতালিকায় রাখলে কেবল শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না, ক্যানসারের ঝুঁকি কমাতেও কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Cancer Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE