Advertisement
২১ জুন ২০২৪
Stroke Risk Factor

কোন গ্রুপের রক্ত শরীরে থাকলে স্ট্রোকের ঝুঁকি বেশি, হদিস দিলেন গবেষকরা

অল্পবয়সি ছেলেমেয়েরা ইদানীং অনেক বেশি হারে স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন। অনেকের মৃত্যুও হচ্ছে। কাদের ঝুঁকি বেশি, কী বলছে গবেষণা? রক্তের গ্রুপের সঙ্গে স্ট্রোকের কী সম্পর্ক?

কোন গ্রুপের রক্ত শরীরে থাকলে স্ট্রোকের ঝুঁকি বেশি?

কোন গ্রুপের রক্ত শরীরে থাকলে স্ট্রোকের ঝুঁকি বেশি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫০
Share: Save:

আপনার রক্তের গ্রুপ কী, তা দেখেই নাকি বোঝা যাবে স্ট্রোকের ঝুঁকি কত! শুনতে অবাক লাগলেও গবেষকরা এমনটাই বলছেন। হালের এক গবেষণা অনুযায়ী, যাঁদের রক্তের গ্রুপ ‘এ’, তাঁদের কম বয়সে স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে বেশি। ‘ও’ গ্রুপের রক্ত যাঁদের, তাঁদের ক্ষেত্রে এই ঝুঁকি সবচেয়ে কম।

আমেরিকার ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের স্কুল অব মেডিসিনের (ইউএমএসওএম) গবেষকরা পিয়ার রিভিউ মেডিক্যাল জার্নাল নিউরোলজিতে বৃহস্পতিবার প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, আমাদের রক্তের গ্রুপের সঙ্গে কম বয়সে স্ট্রোক হওয়ার সম্পর্ক রয়েছে। গবেষকদের মতে, যাঁদের রক্ত ‘এ’ গ্রুপের, তাঁদের অল্প বয়সে স্ট্রোকের ঝুঁকি ১৮ শতাংশ বেশি। অন্য দিকে, যাঁদের রক্তের গ্রুপ ‘ও’, তাঁদের অন্যদের তুলনায় প্রাথমিক স্ট্রোকের ঝুঁকি ১২ শতাংশ কম।

রক্তনালি দিয়ে যখন রক্ত মস্তিষ্কের সব জায়গায় সমান ভাবে পড়ে না, তখনই স্ট্রোক হওয়ার আশঙ্কা বাড়ে। এমনটা হয়, যখন রক্তনালি ফেটে গিয়ে রক্তপাত হয় কিংবা মস্তিষ্কে রক্ত সরবরাহকারী সূক্ষ্ম রক্তনালিতে রক্ত জমাট বেঁধে যায়। মস্তিষ্কের কোন স্থানে স্ট্রোক হয়েছে এবং রোগীকে কত ক্ষণ পর চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়েছে— এই সব বিষয়ের উপর রোগীর শরীরে স্ট্রোকের কতটা প্রভাব পড়বে, তা নির্ভর করে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

গবেষক স্টিভেন জে কিটনার জানাচ্ছেন, অল্পবয়সি ছেলেমেয়েরা ইদানীং অনেক বেশি হারে স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন। এ জন্য বেশির ভাগেরই মৃত্যু হচ্ছে। যাঁরা সেই ধাক্কা সামলে উঠছেন, তাঁদের মধ্যে অনেকের শারীরিক দক্ষতা আগের তুলনায় কমে যাচ্ছে। শরীরে জড়তা আসছে। অথচ কম বয়সে কেন স্ট্রোকের ঝুঁকি বাড়ছে, তা নিয়ে খুব বেশি গবেষণা করা হয়নি। তিনি আরও জানান, ৬০ বছরের নীচে লোকেদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি কেন বাড়ছে, তা নিয়েই গবেষণা করা হয়েছে। ‘এ’ ব্লাড গ্রুপের ব্যক্তিদের মধ্যে এই ঝুঁকি বাড়ছে কেন, সে বিষয় এখনও কোনও তথ্য পাননি তাঁরা। এই নিয়ে আরও গবেষণা চালানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stroke Brain Stroke Blood group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE