Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Karnataka Assembly Election 2023

কর্নাটকে ক্ষমতায় এলেই অভিন্ন দেওয়ানি বিধি, এনআরসি! ইস্তাহার প্রকাশ করল বিজেপি

ইস্তাহার প্রকাশ করে নড্ডা জানান, বাতানুকূল ঘরে বসে এটা তৈরি করা হয়নি। সমাজের সব স্তরের মানুষের সঙ্গে কথা বলে, তাঁদের চাহিদা অনুসারেই ইস্তাহার তৈরি করা হয়েছে।

BJP promises uniform civil code in Karnataka election manifesto

কর্নাটকে ক্ষমতায় এলেই অভিন্ন দেওয়ানি বিধি, ইস্তাহার প্রকাশ করে জানাল বিজেপি। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৫:৫১
Share: Save:

কর্নাটকে ক্ষমতায় এলে অভিন্ন দেওয়ানি বিধি চালু করতে চায় বিজেপি। ভোটমুখী এই রাজ্যে সোমবার নির্বাচনী ইস্তাহার প্রকাশ করে বিজেপি। সেই ইস্তাহারেই অভিন্ন দেওয়ানি বিধি চালু করার কথা বলা হয়। এর পাশাপাশি দক্ষিণের এই রাজ্যে একটানা দ্বিতীয়বার ক্ষমতায় এলে এনআরসি চালু করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বিজেপির তরফে। বলা হয়েছে, কর্নাটকে আরও এক বার পদ্ম ফুটলে অবৈধ অনুপ্রবেশকারীদের দ্রুত রাজ্যছাড়া করা হবে।

সোমবার দলের ইস্তাহার প্রকাশ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিদায়ী মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা দলের লিঙ্গায়েত মুখ বিএস ইয়েদুরাপ্পা। ইস্তাহার প্রকাশ করে নড্ডা জানান, বাতানুকূল ঘরে বসে এটা তৈরি করা হয়নি। সমাজের সব স্তরের মানুষের সঙ্গে কথা বলে, তাঁদের চাহিদা অনুসারেই ইস্তাহার তৈরি করা হয়েছে। নড্ডা কর্নাটক বিজেপির দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করে বলেন, “আমাদের লক্ষ্য সবার জন্য ন্যায়বিচার, কিন্তু কারও প্রতি তোষণ নয়।” এই প্রসঙ্গেই তিনি জানান, তাঁর দল রাজ্যে মুসলিমদের জন্য ৪ শতাংশ সংরক্ষণ ব্যবস্থাকে তুলে দিয়ে লিঙ্গায়েত এবং ভোক্কালিগাদের মধ্যে তা ভাগ করে দিয়েছে। বিজেপির এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুর চড়িয়ে কংগ্রেস এবং জেডি(এস) আগেই জানিয়ে রেখেছে যে, তারা ক্ষমতায় এলে মুসলিমদের জন্য সংরক্ষণ আবার ফিরিয়ে আনবে।

বিজেপি এই ইস্তাহারের নাম দিয়েছে ‘প্রজা প্রণালী’। উৎপাদন ক্ষেত্রে ১০ লক্ষ কর্মসংস্থান তৈরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কংগ্রেসের তরফে এখনও ইস্তাহার প্রকাশ করা না হলেও দলের নেতারা প্রচারে গিয়ে বিনামূল্য ২০০ ইউনিট বিদ্যুৎ, মহিলাদের মাসে ২০০০ টাকা ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। বিরোধী দলগুলি মনে করছে, হিজাব নিয়ে বিতর্কের পর উন্নয়নের মডেলকে সামনে রাখার পাশাপাশি ধর্মীয় মেরুকরণকেও উস্কে দিতে চাইছে বিজেপি। তাই এনআরসি, অভিন্ন দেওয়ানি বিধি চালু করাকে এতটা গুরুত্ব দেওয়া হয়েছে ইস্তাহারে। অমিত শাহ-সহ বিজেপি শীর্ষ নেতৃত্ব বহু বার অভিন্ন দেওয়ানি বিধি চালুর কথা বলেছেন। অভিন্ন দেওয়ানি বিধি চালু হলে সব ধর্মের মানুষ একই রকম পারিবারিক, বিবাহ ও উত্তরাধিকার সংক্রান্ত আইন মানতে বাধ্য থাকবেন। সে ক্ষেত্রে মুসলিমদের পার্সোনাল ল’বোর্ড-সহ ব্যক্তিগত ধর্মীয় আইনের কোনও অস্তিত্ব থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE