Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Covid

Covid: ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ, দিল্লি ও ছয় রাজ্যকে সাবধান করে চিঠি কেন্দ্রের

বাড়ছে কোভিড সংক্রমণ। দিল্লি এবং ছ’টি রাজ্যকে সাবধান করে চিঠি পাঠাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কোভিড পরীক্ষার হার বাড়াতে বলা হয়েছে।

সাত রাজ্যকে নির্দেশিকা দিল কেন্দ্র।

সাত রাজ্যকে নির্দেশিকা দিল কেন্দ্র। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৯:১৮
Share: Save:

দেশে বাড়ছে কোভিড সংক্রমণ। এই পরিস্থিতিতে দিল্লি এবং ছয় রাজ্যকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র। সেখানে কোভিড পরীক্ষা, টিকাকরণ এবং এই সংক্রমণ নিয়ে সচেতনতা বাড়াতে বলা হয়েছে। দিল্লি, কেরল, কর্নাটক, মহারাষ্ট্র, ওড়িশা, তামিলনাড়ু, তেলঙ্গানাকে নির্দেশ দিয়ে চিঠি পাঠানো হয়েছে। ৫ অগস্ট, শুক্রবার লেখা ওই চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ লিখেছেন, ‘আগামী কয়েক দিনে সারা দেশের বিভিন্ন প্রান্তে শুরু হচ্ছে উৎসবের মরসুম। জমায়েতের কারণে আবারও বাড়তে পারে কোভিড-সহ ছোঁয়াচে রোগের সংক্রমণ। এই অবস্থায় আগেভাগেই সাবধান হওয়া উচিত রাজ্যগুলির।’ কোভিড পরীক্ষার বাড়ানোরও পরামর্শ দেওয়া হয়েছে চিঠিতে।

রাজেশ আরও লিখেছেন, ‘যে সব জেলায় কোভিড সংক্রমণের হার বেশি, সেগুলির উপর বিশেষ ভাবে নজর রাখতে হবে সংশ্লিষ্ট রাজ্যকে।’ বিশেষ ভাবে হুঁশিয়ারি দেওয়া হয়েছে দিল্লিকে। রাজেশ জানিয়েছেন, গত এক মাস ধরে রাজধানীতে দৈনিক আক্রান্তের সংখ্যা গড়ে ৮১১। ২৯ জুলাই থেকে ৫ অগস্ট— এই এক সপ্তাহে দিল্লিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১,৪৯২ জন। ওই সময়ে সংক্রমণের হার ছিল ৯ শতাংশ।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব নির্দেশিকায় মনে করিয়ে দিয়েছেন, কোভিডের উপসর্গ প্রতিনিয়ত বদলে যাচ্ছে। তাই একসঙ্গে অনেকের ইনফ্লুয়েঞ্জার মতো উপসর্গ দেখা দিলে তড়িঘড়ি পরীক্ষা করাতে হবে। বিদেশ-ফেরত যাত্রীদের উপসর্গ ধরা পড়লে ‘জিনোম টেস্ট’ করাতে হবে। বাস স্ট্যান্ড, স্কুল, কলেজের মতো ভিড় জায়গায় কোভিড বিধি মানার উপর জোর দিতেও বলেছেন রাজেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Vaccine Health Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE