Advertisement
০৪ মে ২০২৪
Ministry of Information and Broadcasting

জাতীয় স্বার্থের বিষয়বস্তু প্রচার অন্তত আধ ঘণ্টা, টিভি চ্যানেলগুলিকে নির্দেশ কেন্দ্রের

তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের এই নির্দেশ পালন করা প্রতিটি চ্যানেলের জন্য বাধ্যতামূলক। প্রচারের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে।

এই নির্দেশ পালন করা প্রতিটি চ্যানেলের জন্য বাধ্যতামূলক।

এই নির্দেশ পালন করা প্রতিটি চ্যানেলের জন্য বাধ্যতামূলক। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ২৩:৪৩
Share: Save:

দেশের স্বার্থে বা জনসেবামূলক বিষয়বস্তু অন্তত ৩০ মিনিটের জন্য প্রচার করতে হবে সবক’টি টেলিভিশন চ্যানেলকে। এই রকমই নিয়ম তৈরি করল কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রক। যদিও খেলাধুলো, জীবজন্তু বিষয়ক এবং বিদেশি চ্যানেলগুলি এই নিয়মের আওতায় পড়বে না।

তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের সচিব অপূর্ব চন্দ্র সাংবাদিকদের জানান, আগামী কয়েকদিনের মধ্যেই সমস্ত চ্যানেলের আধিকারিকদের সঙ্গে বৈঠক করার পর তাঁদের কাছে এই নির্দেশ পৌঁছে দেওয়া হবে। তিনি আরও জানান, এই নির্দেশ পালন করা প্রতিটি চ্যানেলের জন্য বাধ্যতামূলক। প্রচারের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত তথ্য মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে।

কী বলা আছে নতুন নির্দেশিকায়?

নতুন নির্দেশিকায় লেখা আছে, “চ্যানেলগুলিকে নিজেদের সম্প্রচারের জন্য একটি নির্দিষ্ট কম্পাঙ্কের ব্যবহার করতে হয়। এই কম্পাঙ্কগুলিকে সর্বজনীন সম্পত্তি হিসেবে ধরা হয়। ফলে এর কিছুটা জনগণের জন্যও ব্যবহার করা উচিৎ।”

প্রচারের বিষয়বস্তু যা খুশি হতে পারে। তার মধ্যে রয়েছে, শিক্ষা এবং স্বাক্ষরতা, কৃষি ব্যবস্থা, গ্রামীণ উন্নয়ন, স্বাস্থ্য এবং পরিবার কল্যাণমূলক বিষয়, বিজ্ঞান এবং প্রযুক্তি, নারী কল্যাণ, সমাজের পিছিয়ে পড়া অংশের উন্নয়ন, পরিবেশ রক্ষা এবং সাংস্কৃতিক ঐতিহ্য এবং জাতীয় সংহতি।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, “কেন্দ্রীয় সরকার দরকার মতো জাতীয় স্বার্থে বিষয়বস্তু সম্প্রচারের জন্য চ্যানেলগুলির উদ্দেশে নির্দেশিকা জারি করতে পারে এবং চ্যানেলগুলিকে তা মেনে চলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ministry of Information and Broadcasting Televison
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE