Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

BJP: ধর্মীয় ভাবাবেগে ‘আঘাত’ বিজেপি নেতাদের প্রতিবাদে বিজ্ঞাপন প্রত্যাহার করে নিল বস্ত্র সংস্থা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ অক্টোবর ২০২১ ১৮:২১


ফাইল ছবি


দীপাবলির মুখে বস্ত্র প্রস্তুতকারক সংস্থা বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে ‘জশন-এ-রিওয়াজ’ শব্দটি। আর বিজ্ঞাপনে ব্যবহৃত মডেলদের গায়ে নেই হিন্দুরীতির পোষাক, তাই নিয়ে এ বার আপত্তি তুললেন বিজেপি-র বেশ কয়েকজন জাতীয় স্তরের নেতা। তাঁদের বক্তব্য, এতে হিন্দুদের দীপাবলির মতো ধর্মীয় উৎসবকে খাটো করা হয়েছে। ঊর্দূ শব্দ ব্যবহার করে আঘাত করা হয়েছে হিন্দু ভাবাবেগকে। সেই অভিযোগ ওঠার পরেই অবশ্য সরিয়ে নেওয়া হয়েছে সেই বিজ্ঞাপন। যদিও ওই সংস্থার তরফ থেকে বলা হয়েছে, ‘জশন-এ-রিওয়াজ’ শব্দটির সঙ্গে দীপাবলির কোনও যোগ নেই। এই ঊর্দূ শব্দটির অর্থ ‘সংস্কারের উৎসব’। পাশাপাশি বলা হয়েছে, একটি দীপাবলি উপলক্ষে প্রকাশিত জামাকাপড়ের বিজ্ঞাপন নয়। ‘ঝিলমিল সি দিওয়ালি’ নামে একটি পৃথক বিজ্ঞাপন প্রকাশ পাবে কয়েকদিন পরেই।



নেটমাধ্যমে বিজ্ঞাপন প্রকাশিত হওয়ার পর থেকেই ক্ষোভ প্রকাশ করেছেন বিজেপি-র একাধিক জাতীয় স্তরের শীর্ষ নেতা। বিজেপি-র যুব শাখার প্রধান তেজস্বী সূর্য টুইটারে লিখেছেন, ‘দীপাবলি জশন-এ-রিওয়াজ নয়। বিজ্ঞাপনে মডেলরাও প্রথাগত হিন্দু পোশাক পরে নেই। এই ঘটনা প্রকাশ্যে আসা দরকার। এই ধরনের ইচ্ছাকৃত ঘটনার জন্য সংস্থার অর্থনৈতিক ক্ষতি হওয়া উচিত।’ তেজস্বীর মতোই বিজেপি নেতা কপিল মিশ্র, মোহনদাস পাইও এই নিয়ে প্রশ্ন তুলেছেন।


Advertisement

পাল্টা বিজেপি-র দাবির বিরোধিতা করে কথা বলেছেন স্বরা ভাস্কর-সহ অনেকেই। তাঁদের বক্তব্য, অকারণে টুইটারে সংস্থাকে বয়কট করার ডাক দেওয়া হয়েছে। একটি নিজস্ব জামাকাপড়ের সংগ্রহকে সংস্থা কী নাম দিতে চাইবে, এর মধ্যে ধর্মীয় আবেগ খোঁজার কোনও মানে হয় না।



Tags:

আরও পড়ুন

Advertisement