Advertisement
০১ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

‘দেশের নামবদল’ ঘিরে জল্পনা ও বিতর্ক। অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে। কসবার স্কুলে ছাত্রমৃত্যুর তদন্ত। যাদবপুরে ইসরোর প্রতিনিধি দলের দ্বিতীয় দিন।

An image of PM Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৪
Share: Save:

‘দেশের নামবদল’ ঘিরে জল্পনা ও বিতর্ক

জি২০ বৈঠকে যোগ দিতে দিল্লিতে আসা রাষ্ট্রনেতাদের যে নৈশভোজের আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সেই আমন্ত্রণপত্র ঘিরে জল্পনা ও বিতর্ক দানা বেঁধেছে। এত দিন পর্যন্ত লেখা হত, ‘দ্য প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’। কিন্তু ওই আমন্ত্রণপত্রে লেখা হয়েছে ‘দ্য প্রেসিডেন্ট অফ ভারত’। এর পরেই শুরু হয় বিতর্ক। এক দিকে বিজেপি গোটা বিষয়টিকে মহিমান্বিত করতে ময়দানে আসীন। অন্য দিকে, বিরোধীরা তীব্র সমালোচনা করতে নেমেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের। কেউ কেউ এ-ও বলেন, সংসদের আগামী বিশেষ অধিবেশনের উদ্দেশ্যই হল দেশের নাম বদলে দেওয়া। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে

আজ ইডির বিরুদ্ধে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদনের শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেল ৩টে নাগাদ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে এই মামলাটির শুনানি রয়েছে। বিতর্কিত ১৬টি ফাইল সিএফএসএল (ফরেন্সিক) থেকে আদালতে জমা পড়ার কথা।

কসবার স্কুলে ছাত্রমৃত্যুর তদন্ত

কসবার স্কুলে ছাত্রের রহস্যমৃত্যুতে খুনের প্রমাণ পায়নি ফরেন্সিক দল। বরং মঙ্গলবার প্রাথমিক তদন্তের পর ফরেন্সিক রিপোর্টে আত্মহত্যারই ইঙ্গিত মিলেছে বলে পুলিশ সূত্রে খবর। যদিও একই সঙ্গে পুলিশ জানতে পেরেছে সোমবার দুর্ঘটনাটি ঘটার আগে ছাত্রের সঙ্গে এক শিক্ষকের কথা কাটাকাটি হয়েছিল। আজ এই খবরের দিকে নজর থাকবে।

যাদবপুরে ইসরোর প্রতিনিধি দলের দ্বিতীয় দিন

মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গিয়েছেন ইসরোর দুই বিজ্ঞানী। ঘুরে দেখেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গেট, ওপেন এয়ার থিয়েটার। র্যািগিং রুখতে প্রযুক্তির ব্যবহারের জন্য কী ধরনের ব্যবস্থা প্রয়োজন, তা খতিয়ে দেখেন তাঁরা। আজও বিশ্ববিদ্যালয়ে যাবেন তাঁরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইউএস ওপেন

ইউএস ওপেন টেনিসের কোয়ার্টার ফাইনাল শুরু হয়ে যাচ্ছে। পুরুষদের সিঙ্গলসে নামবেন শীর্ষ বাছাই কার্লোস আলকারাজ়, তৃতীয় বাছাই মেদভেদেভ। মহিলাদের সিঙ্গলসে খেলবেন দ্বিতীয় বাছাই সাবালেঙ্কা, ষষ্ঠ বাছাই গফ। আজ ভোর থেকে খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

এশিয়া কাপ

আজ থেকেই শুরু হয়ে যাচ্ছে এশিয়া কাপ ক্রিকেটের সুপার ফোর পর্ব। প্রথম ম্যাচে মুখোমুখি পাকিস্তান ও বাংলাদেশ। এই ম্যাচ স্টার স্পোর্টসে বিকেল ৩টে থেকে।

ইসরোর সৌরযানের গতিপ্রকৃতি

সূর্যের পথে দ্বিতীয় পর্যায়টিও পেরিয়ে গেল আদিত্য-এল ওয়ান। তবে পৃথিবীর কক্ষপথ ছড়িয়ে সূর্যের দিকে পাড়ি দেওয়ার আগে এখনও তিনটি ধাপ পেরনো বাকি ভারতের সৌরযানের। আপাতত পৃথিবীর চার পাশে প্রদক্ষিণ করতে করতে সে ক্রমশ বাড়িয়ে নিচ্ছে নিজের কক্ষপথের পরিধি এবং পৃথিবী থেকে নিজের দূরত্ব। মোট পাঁচটি পর্যায়ে এই কাজ সম্পন্ন করার লক্ষ্য স্থির করেছে ইসরো। যার মধ্যে দু’টি পর্যায়ের কাজ ইতিমধ্যেই সফল ভাবে শেষ হয়েছে। মঙ্গলবারই কক্ষপথের পরিধি বৃদ্ধির আরও একটি প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন করেছে সৌরযান। এই কক্ষপথে পৃথিবী থেকে তার সর্বাধিক দূরত্ব হবে ৪০হাজার ২২৫ কিলোমিটার। আপাতত এই কক্ষপথে পৃথিবীর চার পাশে এক পাক ঘুরবে সে। যার জন্য সময় লাগবে পাঁচ দিন। তার পর আবার ১০ সেপ্টেম্বর কক্ষপথের পরিধি বৃদ্ধির তৃতীয় পর্যায়ের কাজ শুরু হবে। তার আগে নজর থাকবে নতুন কক্ষপথে সৌরযানের গতি প্রকৃতির দিকে ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE