Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Vaccine Cocktail: কোভিশিল্ড-কোভ্যাক্সিনের মিশ্রণ কতটা কার্যকর? পরীক্ষামূলক প্রয়োগে সায় কেন্দ্রের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ অগস্ট ২০২১ ০৯:৫৪

করোনা ঠেকাতে এ বার মিশ্র টিকার কার্যকারিতা পরীক্ষা করে দেখতে অনুমোদন দিল কেন্দ্র। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। দিল্লি সূত্রে খবর, টিকাকরণে ব্যবহৃত কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের ককটেল পরীক্ষায় সায় দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ই্ন্ডিয়া (ডিসিজিআই)। ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজে স্বেচ্ছাসেবকদের শরীরে এই ককটেল পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করে দেখা হবে, তা কোভিডকে ঠেকাতে সক্ষম কি না।

করোনার ডেল্টা রূপের প্রকোপে বাইরের দেশগুলিতে ইতিমধ্যেই পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। ভারতেও বহু বেশ কয়েক জনের শরীরে ডেল্টার নমুনা পাওয়া গিয়েছে। তাতে করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। সেই পরিস্থিতিতে গত ২৯ জুলাই মানবদেহে পরীক্ষামূলক ভাবে কোভিশিল্ড এবং কোভিশিল্ড ককটেল প্রয়োগে সায় দেয় ডিজিসিআই।

Advertisement

এর আগে, টিকার ককটেল নিয়ে ষাটোর্ধ্ব ১৮ জনের উপর পরীক্ষা চালায় ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। এই স্বেচ্ছাসেবকদের মধ্যে ১১ জন পুরুষ এবং ৭ জন নারী ছিলেন। উত্তরপ্রদেশ সরকারের অনুমতিতে সেখানে মানবদেহে প্রথমে কোভিশিল্ড তার পর কোভ্যাক্সিন প্রয়োগ করে দেখা হয়। ছ’সপ্তাহের ব্যবধানে এই দু’টি পৃথক টিকা প্রয়োগ করা হয়। পরীক্ষা শেষ করে আইসিএমআর জানায়, দুই ভিন্ন টিকার প্রয়োগ শুধু নিরাপদই নয়, এতে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। তবে এ নিয়ে আরও গবেষণার প্রয়োজন বলেও জানায় তারা।

তবে আইসিএমআর-এর থেকে এই পরীক্ষা একেবারেই আলাদা হতে চলেছে বলে ডিজিসিএ সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন

Advertisement