Advertisement
১৮ জুন ২০২৪
Akasa Air

মাঝ আকাশে পাখির ধাক্কা, দুর্ঘটনা এড়ালেও ক্ষতিগ্রস্ত আকাসা এয়ারের দিল্লিগামী বিমান

বিমানের সঙ্গে পাখির ধাক্কা লাগার ঘটনা এড়াতে গত অগস্টে বিমানবন্দর কর্তৃপক্ষগুলির উদ্দেশে একটি নির্দেশিকা জারি করা হয় বিমান চলাচল নিয়ামক সংস্থা ডিজিসিএ-র তরফে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৪:৫৭
Share: Save:

মাঝআকাশে পাখির ধাক্কায় ক্ষতিগ্রস্ত হল আকাসা এয়ারের বিমান। বিমান চলাচল নিয়ামক সংস্থা ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ) জানিয়েছে বৃহস্পতিবার সকালে আমদাবাদ থেকে দিল্লিগামী বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ বিমানে এই বিপত্তি ঘটে।

আকাসা এয়ারের ফ্লাইট কিউপি-১৩৩৩-এর সঙ্গে প্রায় ১,৯০০ ফুট উঁচুতে পাখির ধাক্কা লাগে বলে ডিজিসিএ সূত্রের খবর। ফলে বিমানটি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়। অবতরণের কিছু ক্ষণ আগে ঘটনাটি ঘটে। দিল্লি বিমানবন্দরে অবতরণের পরে পরীক্ষা করে দেখা যায় বিমানটি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে দেশের বিভিন্ন বিমানবন্দরের আকাশে পাখির সঙ্গে বিমানের সংঘর্ষ বাড়ার ঘটনায় উদ্বিগ্ন ডিজিসিএ। বিমানের সঙ্গে পাখির ধাক্কা লাগার ঘটনা এড়াতে গত অগস্টে বিমানবন্দর কর্তৃপক্ষগুলির উদ্দেশে একটি নির্দেশিকা জারি করা হয় বিমান চলাচল নিয়ামক সংস্থার তরফে। তাতে প্রতিটি বিমানবন্দর কর্তৃপক্ষকে পাখি এবং অন্য বন্যপ্রাণীর (রানওয়ে লাগোয়া জঙ্গলে বসবাসকারী শিয়াল, বনবিড়াল ইত্যাদি) ঝুঁকি সম্পর্কে মূল্যায়ন করার নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে বন্যপ্রাণ বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়ার কথাও বলেছে ডিজিসিএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE