Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lokpal

লোকপালের চেয়ারপার্সন নিযুক্ত হলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি খানউইলকর

প্রধানমন্ত্রী থেকে কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদ বা কেন্দ্রীয় সরকারের আমলা, আধিকারিকদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠলে তা নিয়ে তদন্তের এক্তিয়ার রয়েছে লোকপালের।

image of khanwilkar

সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এএম খানউইলকর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৩
Share: Save:

লোকপালের চেয়ারপার্সন নিযুক্ত হলেন সু্প্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এএম খানউইলকর। রাষ্ট্রপতি এই পদে তাঁকে নিয়োগ করেছেন। বিচারপতি লিঙ্গাপ্পা স্বামী (হিমাচল প্রদেশ হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি), বিচারপতি সঞ্জয় যাদব (ইলাহাবাদ হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি), বিচারপতি ঋতুরাজ অবস্তী (কর্নাটক হাই কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি, ভারতের আইন কমিশনের বর্তমান চেয়ারপার্সন) লোকপালের বিচারবিভাগীয় সদস্য নির্বাচিত হয়েছেন। লোকপালের অ-বিচারবিভাগীয় সদস্য নিযুক্ত হয়েছেন প্রাক্তন আমলা সুশীল চন্দ্র, পঙ্কজ কুমার, অজয় তিরকে।

প্রধানমন্ত্রী থেকে কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদ বা কেন্দ্রীয় সরকারের আমলা, আধিকারিকদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠলে তা নিয়ে তদন্তের এক্তিয়ার রয়েছে লোকপালের।

২০১৩ সালে সংসদে লোকপাল এবং লোকায়ুক্ত আইন কার্যকর হয়। এই আইনের চার নম্বর ধারায় বলা হয়েছে, লোকপালের চেয়ারপার্সন-সহ সদস্যদের নিয়োগ করবেন রাষ্ট্রপতি। নির্বাচনী কমিটির সুপারিশ মেনে। সেই নির্বাচনী কমিটির চেয়ারপার্সন হলেন প্রধানমন্ত্রী। তা ছাড়াও লোকসভার স্পিকার, লোকসভার বিরোধী দলনেতা, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এই কমিটির সদস্য।

খানউইলকর ২০১৬ সালের ১৩ মে থেকে ২০২২ সালের ২৯ জুলাই পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচারপতি ছিলেন। তার আগে মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ হাই কোর্টের প্রধান বিচারপতি এবং বম্বে হাই কোর্টের বিচারপতি ছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lokpal Supreme Court Justice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE