Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

স্কলারশিপ কেলেঙ্কারি: তদন্ত হবে

গত বছরের ডিসেম্বর মাসে ঝাড়খণ্ডে ক্ষমতায় আসেন জোট সরকারের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন। তার আগে থেকেই অবশ্য এই কেলেঙ্কারি চলছিল বলে অভিযোগ।

সংবাদ সংস্থা
রাঁচী ০৩ নভেম্বর ২০২০ ০৪:০৫
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

ঝাড়খণ্ডে পড়ুয়াদের স্কলারশিপ কেলেঙ্কারি নিয়ে তদন্তের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন। জানালেন, এ নিয়ে দ্রুত পদক্ষেপ করা হবে।

সংখ্যালঘু সম্প্রদায়ের গরিব স্কুল পড়ুয়াদের জন্য স্কলারশিপের প্রায় ৬১ কোটি টাকা নিয়ে নয়ছয়ের অভিযোগ উঠেছে। সংবাদমাধ্যমে এ নিয়ে খবর প্রকাশের পরে গত কাল মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বিষয়টির গভীরে যেতে চান তিনি। সে জন্যই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। দুমকায় সাংবাদিকদের সরেন বলেন, ‘‘পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ খুবই গুরুত্বপূর্ণ। ফলে টাকা পাওয়ার ক্ষেত্রে যাচাই প্রক্রিয়ায় কোনও ত্রুটি থাকলে আমরা তা সংশোধন করব। যাতে ভবিষ্যতে এমন ঘটনা না ঘটতে পারে।’’

অভিযোগ উঠেছে, ২০১৯-২০ সালে সংখ্যালঘু সম্প্রদায়ের গরিব পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় প্রকল্পের প্রায় ৬১ কোটি টাকা সরানো হয়েছে। ব্যাঙ্ক কর্মীদের সাহায্যে অনেক পড়ুয়ার নামে অ্যাকাউন্ট খুলে ফেলেছে দালালেরা। তবে সেই পড়ুয়ার কাছে কেন্দ্রীয় প্রকল্পের টাকা পৌঁছয়নি। এই কেলেঙ্কারির সঙ্গে সরকারি কর্মচারী এমনকি স্কুলগুলির ভূমিকাও প্রশ্নের মুখে। স্কলারশিপের টাকা আধার কার্ডের মাধ্যমে দেওয়ার কথা। তা সত্ত্বেও নয়ছয়ের অভিযোগ ওঠায় আধারের মাধ্যমে সরকারি টাকা পৌঁছনোর প্রক্রিয়া নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন।

Advertisement

গত বছরের ডিসেম্বর মাসে ঝাড়খণ্ডে ক্ষমতায় আসেন জোট সরকারের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন। তার আগে থেকেই অবশ্য এই কেলেঙ্কারি চলছিল বলে অভিযোগ। ২০১৭ সালে বিহারে তফসিলি জাতির পড়ুয়াদের জন্য নির্ধারিত টাকা নিয়ে এই ধরনের কেলেঙ্কারির কথা সামনে এসেছিল।

আরও পড়ুন

Advertisement