Advertisement
১৯ জুন ২০২৪
Ballistic Missile

চিন সীমান্তে রকেট বাহিনী তৈরি করছে ভারত! ১২০টি প্রলয় ক্ষেপণাস্ত্র কিনতে উদ্যোগী কেন্দ্র

সীমান্তে রকেট বাহিনী তৈরির পরিকল্পনা করেছিলেন ভারতের তিন বাহিনীর প্রয়াত প্রধান জেনারেল বিপিন রাওয়াত। সেই পরিকল্পনাকেই বাস্তবায়িত করার প্রথম পদক্ষেপ করল কেন্দ্র।

প্রলয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কেনার অনুমতি দিয়েছে  ভারতের

প্রলয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কেনার অনুমতি দিয়েছে ভারতের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ২২:০৭
Share: Save:

চিন সীমান্তে রকেট বাহিনী তৈরি করতে চলেছে ভারত। খুব শীঘ্রই ১২০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আসতে চলেছে ভারতীয় সেনাবাহিনীর হাতে, যা মোতায়েন করা হতে পারে চিন সীমান্তে। সূত্রের খবর ইতিমধ্যেই কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক এই ১২০টি ট্যাকটিকাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কেনার অনুমোদন দিয়ে দিয়েছে। সূত্রের খবর, এই প্রথম পূর্বপরিকল্পিত ভাবে ব্যবহারের কথা ভেবে সরকারের তরফে এই পরিমাণ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কেনার অনুমোদন দেওয়া হল।

এক শীর্ষ স্তরের সরকারি সূত্রের উল্লেখ করে সংবাদ সংস্থা ইন্ডিয়া টুডে জানিয়েছে, ‘‘ভারতীয় সেনাবাহিনীতে রকেট বাহিনী তৈরির যে পরিকল্পনা ছিল, সেটি হঠাৎই গতি পেয়েছে। কেন্দ্র ১২০টি প্রলয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কেনার অনুমতি দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে এ ব্যাপারে।’’

কেন্দ্র এই অনুমোদন দেওয়ার পরেই পুরোদমে শুরু হয়েছে প্রলয় ক্ষেপণাস্ত্র তৈরির কাজ। খুব শীঘ্রই সেগুলি সেনাবাহিনীর হাতে এসে পৌঁছবে এবং ব্যবহার উপযোগী হবে বলে অনুমান। উল্লেখ্য, সীমান্তে কৌশলগত রকেট বাহিনী তৈরির পরিকল্পনা করেছিলেন ভারতের তিন বাহিনীর প্রয়াত প্রধান জেনারেল বিপিন রাওয়াত। সেই পরিকল্পনাকে বাস্তবায়িত করার প্রথম পদক্ষেপ করল কেন্দ্র।

দিন কয়েক আগেই ভারতীয় নৌবাহিনীর চিফ অ্যাডমিরাল আর হরি কুমার বলেছিলেন, ‘‘প্রয়াত জেনারেল রাওয়াত বেশ কিছুদিন ধরেই সীমান্তে রকেট বাহিনী তৈরি করার ব্যাপারে কাজ করছিলেন। গত ডিসেম্বরে দু’টি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষাও করা হয়েছিল।’’ কিন্তু তার পর সম্ভবত জেনারেল রাওয়াতের মৃত্যুর পর সেই কাজ থমকে যায়। যা আবার নতুন করে চালু হল ভারত-চিন সীমান্ত সমস্যার মধ্যে।

উল্লেখ্য, প্রলয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলির ১৫০ থেকে ৫০০ কিলোমিটার পর্যন্ত দূরের লক্ষ্যে আঘাত করতে পারে। ভূমি থেকে ভূমি ক্ষেপণাস্ত্রগুলি নিজের অভিমুখ বদলাতেও পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE