Advertisement
০১ জুন ২০২৪
ISRO

গগনযান অভিযানে নেই মহিলা নভশ্চর

চন্দ্রযান-৩ এবং সৌরযানের সাফল্যের পরে ইসরোর পরবর্তী অভিযান গগনযান। প্রথমে রোবট পাঠানো হবে মহাকাশে। সামনের বছরই এই অভিযানের পরিকল্পনা রয়েছে।

ISRO Chairman S Somanath

ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১০:৪৩
Share: Save:

মহাকাশ অভিযানে আরও বেশি সংখ্যক মেয়েদের অংশগ্রহণ নিয়ে আশাবাদী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ। তিনি জানান, দেশ তাই চায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সেই স্বপ্ন দেখেন। তবে আসন্ন গগনযান অভিযানে অভিযাত্রী-তালিকায় কোনও মহিলা নভশ্চরের নাম নেই।

চন্দ্রযান-৩ এবং সৌরযানের সাফল্যের পরে ইসরোর পরবর্তী অভিযান গগনযান। প্রথমে রোবট পাঠানো হবে মহাকাশে। সামনের বছরই এই অভিযানের পরিকল্পনা রয়েছে। এটি সফল হলে তার পরে পাড়ি দেবে মানুষ। মহাকাশযানে চেপে পৃথিবীর কক্ষপথে (লো আর্থ অরবিট) পাড়ি দেবেন নির্বাচিত নভশ্চরেরা। তিন দিন সেখানে কাটিয়ে পৃথিবীতে ফিরে আসবেন তাঁরা। এর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে পুরোদমে। কারা মহাকাশ পাড়ি দেবেন, তা স্থির হয়ে গিয়েছে। তাঁদের প্রশিক্ষণ চলছে। কিন্তু এই অভিযাত্রীদের মধ্যে কোনও মহিলা নভশ্চর নেই। এর আগে ইসরো জানিয়েছিল, তারা মহাকাশ অভিযানে মহিলা বিজ্ঞানীদের চায়। ভবিষ্যতে মেয়েদের মহাকাশেও পাঠাতে চায়। সে নিয়ে প্রশ্ন করা হলে সোমনাথ বলেন, ‘‘সে নিয়ে কোনও সন্দেহই নেই... কিন্তু তার জন্য যোগ্য ব্যক্তিকে (মহিলা) খুঁজে বার করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Space Research Organization ISRO Scientist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE