Advertisement
২১ মে ২০২৪
Heatwave in India

হালকা বৃষ্টিতে আপাত স্বস্তি দিল্লি-সহ উত্তর ভারতে, তবে তাপপ্রবাহে পুড়ছে দেশের পূর্ব থেকে পশ্চিম

বৃহস্পতিবার দিল্লি এবং উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে হালকা বৃষ্টি হয়। তার জেরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়।

Rain In Himachal pradesh

হিমাচল প্রদেশের কোথাও শিলাবৃষ্টি, কোথাও আবার বজ্রবিদ্যুৎ-সহ ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১১:৫০
Share: Save:

হালকা বৃষ্টির কারণে তাপপ্রবাহের পরিস্থিতি থেকে আপাত স্বস্তি পেল দিল্লি, উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের বেশির ভাগ অংশ। তবে গরমের ছবিটা বদলায়নি পূর্ব থেকে পশ্চিম এবং মধ্য ভারতের। দেশের এই অংশগুলিতে এখনও বৃষ্টির দেখা মেলেনি। ফলে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় রয়েছে।

বৃহস্পতিবার দিল্লি এবং উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে হালকা বৃষ্টি হয়। তার জেরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়। মৌসম ভবন জানিয়েছে, বৃষ্টির কারণে সর্বোচ্চ তাপমাত্রা কমে ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল দিল্লির বেশ কিছু অংশে। এপ্রিলের মাঝামাঝি সময় থেকেই উত্তর, পূর্ব এবং পশ্চিম ভারতের বেশ কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। কোথাও কোথাও সেই তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছুঁয়েছে। তবে বৃহস্পতিবারের বৃষ্টি সেই অসহ্য গরম থেকে আপাতত স্বস্তি দিয়েছে।

heatwave in east india

উত্তর ভারত বৃষ্টিতে কিছুটা রেহাই পেলেও, গরমে পুড়ছে পূর্ব এবং পশ্চিম ভারত। ছবি: পিটিআই।

দিল্লির মতো উত্তরপ্রদেশেও হালকা বৃষ্টির কারণে তাপমাত্রা নামায় কিছুটা হলেও স্বস্তি মিলেছে। বুধবার উত্তরপ্রদেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস। প্রয়াগরাজে সেই তাপমাত্রা আবার ৪৪ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল। দিল্লি, উত্তরপ্রদেশের পাশাপাশি বৃষ্টি হয়েছে হিমাচল প্রদেশেও। রাজ্যের বেশ কিছু অংশে আবার শিলাবৃষ্টি হয়েছে। একই সঙ্গে তাপমাত্রা নেমে যাওয়ায় নতুন করে তুষারপাতও হয়েছে বেশ কিছু অংশে। বৃষ্টি হয়েছে মধ্যপ্রদেশের রাজধানী ভোপাল-সহ রাজ্যের কিছু অংশে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ঝিরঝিরে বৃষ্টি হওয়ার কারণে তাপমাত্রা কিছুটা কমেছে।

তবে দেশে পূর্ব এবং পশ্চিমের রাজ্যগুলি এখনও পুড়ছে। পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডের মতো পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। মৌসম ভবন জানিয়েছে, কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রির আশপাশে ঘুরছে। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। তাপপ্রবাহের মতো পরিস্থিতি সৃষ্টি হওয়ায় রাজ্যের স্কুল-কলেজগুলিতে ছুটি ঘোষণা করেছে সরকার। একই ভাবে ঝাড়খণ্ডেও তাপপ্রবাহের কারণে ১৯-২৫ এপ্রিল পর্যন্ত স্কুলের সময় পরিবর্তন করা হয়েছে। রাজ্যের কোনও কোনও জায়গায় বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছিল। গোড্ডা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৭ ডিগ্রি সেলসিয়াস। জামশেদপুরে ৪৪.১ ডিগ্রি। আগামী দু’দিন পূর্ব ভারতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলে জানিয়েছে মৌসম ভবন।

অন্য দিকে, মহারাষ্ট্রেও তাপপ্রবাহের কারণে স্কুলের গরমের ছুটি এগিয়ে এনেছে সরকার। রাজ্যের বেশির ভাগ জায়গায় তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। শিবাজিনগর, লোহেগাঁও, কোরেগাঁও-সহ একাধিক জায়গায় তাপমাত্রা ৪০-৪৩ ডিগ্রির আশপাশে ঘুরছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave rainfall North India Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE