Advertisement
১৩ এপ্রিল ২০২৪
National News

১০০ বছর পর দিন বদলাল মকর সংক্রান্তির

প্রতি বছরের মতোই এ বছরও মহাসমারোহে পালিত হচ্ছে মকর সংক্রান্তি। এই দিন তো ভুল হওয়ার কোনও সুযোগই নেই। গত ১০০ বছর ধরে জানুয়ারি মাসের ১৪ তারিখেই মকর সংক্রান্তি পালিত হয় ভারতে।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০১৭ ১৪:৫৮
Share: Save:

প্রতি বছরের মতোই এ বছরও মহাসমারোহে পালিত হচ্ছে মকর সংক্রান্তি। এই দিন তো ভুল হওয়ার কোনও সুযোগই নেই। গত ১০০ বছর ধরে জানুয়ারি মাসের ১৪ তারিখেই মকর সংক্রান্তি পালিত হয় ভারতে। তবে ভুল কিন্তু এ বার হতে চলেছে। ২০১৯ সাল থেকে মকর সংক্রান্তি পালিত হবে জানুয়ারির ১৫ বা ১৬ তারিখ। ২০২১ সালে আবার এই দিনে পালন করা হবে উত্সব।

লোহরি

কী এই মকর সংক্রান্তি?

হিন্দু পঞ্চাঙ্গ বা ক্যালেন্ডার অনুযায়ী মলমাস অশুভ। এই দিন সূর্য মকর রাশির ঘর থেকে কুম্ভ রাশির দিকে গমন করলে তা মলমাসের সমাপ্তি হিসেবে ধরা হয়। একেই বলা হয় মকর সংক্রান্তি। উত্তর ভারতে এই দিন লোহরি উত্সব পালিত হয়। অহমিয়ারা মাতেন ভোগালি বিহুতে, আর দক্ষিণ ভারতে উদ্‌যাপিত হয় পোঙ্গাল।

উজ্জয়নের পণ্ডিত আনন্দ শঙ্কর জানালেন, এই দিন উত্তর দিক থেকে আসা সূর্যের আলোকে দিব্যশক্তি বলে মনে করা হয়। মনে করা হয়, এই দিন শুভ শক্তির উত্থান হবে ও দক্ষিণ দিকে থাকা অশুভ শক্তিকে তা নাশ করবে।

বিহু

কেন বদলে যাচ্ছে মকর সংক্রান্তির দিন?

উত্থান জ্যোতিষ সংস্থানের ডিরেক্টর পণ্ডিত দিবাকর ত্রিপাঠী পূর্বাঞ্চলী জানাচ্ছেন, সূর্যের কক্ষপথে কিছু কিছু পরিবর্তনের ফলেই এমনটা হচ্ছে। এর ওপর নির্ভর করে তৈরি হয় হিন্দু ক্যালেন্ডার।

পোঙ্গাল উত্সবের বিশেষ পদ

কী বদলাচ্ছে না

সূর্যের কক্ষপথে পরিবর্তন হলেও পুরনো তারিখ অনুযায়ী অর্থাত্ জানুয়ারির ১৩ বা ১৪ তারিখেই পালিত হবে লোহরি, পোঙ্গাল, বিহু।

আরও পড়ুন: কপিল মুনির মন্দিরে প্রণামী বাক্সেও টান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lohri Pongal Bhogali Bihu Makar Sankranti
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE