Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

দিল্লির দাবি মেনে রুশ সেনা মুক্তি দিল বেশ কয়েক জন ভারতীয় ‘সহায়ক’কে, জানিয়েছে বিদেশ মন্ত্রক

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, রুশ সেনার নিরাপত্তাবিষয়ক ‘সহায়ক’ হিসাবে বেশ কয়েক জন ভারতীয়কে নিয়োগ করা হয়েছিল। অভিযোগ, ইচ্ছার বিরুদ্ধে তাঁদের ইউক্রেনে যুদ্ধ করতেও পাঠানো হয়েছিল।

image of sufiyan

ভারতীয়দের ইচ্ছার বিরুদ্ধে ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধ করতে পাঠানোর অভিযোগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৭
Share: Save:

রুশ সেনাবাহিনীর ‘সহায়ক’ হয়ে কাজ করছিলেন যে সব ভারতীয়, তাঁদের মুক্তি দেওয়া হয়েছে। ভারতের দাবি মেনেই এই পদক্ষেপ করা হয়েছে রাশিয়ার তরফে। সোমবার এই কথা জানাল ভারতীয় বিদেশ মন্ত্রক। তাদের তরফে আরও জানানো হয়েছে যে, রুশ সেনাবাহিনী থেকে ভারতীয় নাগরিকদের দ্রুত মুক্তির বিষয় নিয়ে আলোচনাকেই এখন ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ দেওয়া হচ্ছে। এ বিষয়ে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, রুশ সেনার নিরাপত্তাবিষয়ক ‘সহায়ক’ হিসাবে বেশ কয়েক জন ভারতীয়কে নিয়োগ করা হয়েছিল। অভিযোগ, ইচ্ছার বিরুদ্ধে তাঁদের ইউক্রেনে যুদ্ধ করতেও পাঠানো হয়েছিল রুশ বাহিনীর সঙ্গে। ভারতীয় বিদেশ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘রুশ সেনার সঙ্গে থাকা ভারতীয়রা মুক্তির জন্য সাহায্য চাইছে, এই সংক্রান্ত কিছু ভুল রিপোর্ট সংবাদ মাধ্যমে দেখেছি।’’ এর পরেই বিদেশ মন্ত্রক জানিয়েছে, প্রত্যেকটি বিষয় মস্কোয় ভারতীয় দূতাবাসের নজরে আনা হয়েছে। রুশ প্রশাসনের সঙ্গে এই নিয়ে কথাও হয়েছে। যে সব বিষয় মন্ত্রকের নজরে এসেছে, সেগুলি নিয়ে দিল্লিতে রুশ দূতাবাসের সঙ্গে আলোচনা হয়েছে। মন্ত্রকের কথায়, ‘‘ফলস্বরূপ বেশ কয়েক জন ভারতীয়কে ইতিমধ্যে মুক্তি দেওয়া হয়েছে।’’

গত সপ্তাহে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছিলেন, বিষয়টি নিয়ে রাশিয়ার সঙ্গে কথা বলেছে নয়াদিল্লি। তিনি এও বলেছিলেন, ‘‘সকল ভারতীয়কে সতর্ক হতে এবং এই সংঘাত থেকে দূরে থাকতে অনুরোধ করব।’’

গত বৃহস্পতিবার সুফিয়ান নামে এক ভারতীয়ের পরিবারকে পাঠানো ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে তিনি পরিবারকে অনুরোধ করেন, দ্রুত যেন তাঁদের দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়। সুফিয়ান হায়দরাবাদের বাসিন্দা। এর পরে সুফিয়ানের পরিবার এবং এআইএমআইএম নেতা আসাদউদ্দিন ওয়েইসি কেন্দ্রীয় সরকারকে হস্তক্ষেপ করার আর্জি জানান। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে এই নিয়ে সরকারি ভাবে চিঠিও দেন সাংসদ ওয়েইসি। তিনি চিঠিতে জানান, ইউক্রেনে ন’জন ভারতীয় আটকে রয়েছেন। তাঁরা আহত, বিপদে রয়েছেন। ফিরে আসতে চাইছেন। এ বিষয়ে কেন্দ্র যাতে দ্রুত হস্তক্ষেপ করে, সেই আর্জিও জানান তিনি। তার পরেই কেন্দ্র মুখ খোলে। এ বার বিদেশ মন্ত্রক জানাল, বেশ কয়েক জন ভারতীয়কে মুক্তি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত ইউক্রেন যুদ্ধে লড়াইয়ের জন্য রাশিয়ার তরফে বিদেশি নাগরিকদের সেনায় নিয়োগ করা হচ্ছে। ইতিমধ্যেই রুশ সেনায় নিযুক্ত করা হয় অন্তত ২০০ নেপালিকে। সম্প্রতি খবর মেলে তাঁদের মধ্যে অন্তত ১০ জন নিহত হয়েছেন। নিখোঁজ শতাধিক। এর পরেই নেপাল গত জানুয়ারিতে ঘোষণা করে, রাশিয়া ও ইউক্রেনের ক্ষেত্রে ভিসার ‘ওয়ার্ক পারমিট’ আপাতত স্থগিত রাখা হচ্ছে। এ বার অভিযোগ সামনে আসতে নড়েচড়ে বসে ভারতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War MEA Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE