Advertisement
০৭ অক্টোবর ২০২২
Youtube

YouTube site blocked: ভারতবিরোধী প্রচার! পাকিস্তানের একটি-সহ আট ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করল কেন্দ্র

এর পাশাপাশি ‘ভারত বিরোধী অপপ্রচারের’ অভিযোগ বৃহস্পতিবার দু’টি ফেসবুক পোস্ট এবং একটি ফেসবুক অ্যাকাউন্ট ‘ব্লক’ করার কথা জানিয়েছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ১৪:১৭
Share: Save:

‘ভারতবিরোধী অপপ্রচার’ চালানোর অভিযোগে আরও আটটি ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নিল নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে ভুয়ো এবং অসত্য তথ্য ছড়ানোর অভিযোগে ওই আটটি ইউটিউব চ্যানেলকে ‘ব্লক’ করা হয়েছে।

নিষিদ্ধ ঘোষিত চ্যানেলগুলির মধ্যে ১টি পাকিস্তানের। বাকিগুলি ভারতেরই। আটটি চ্যানেলের সেগুলির সম্মিলিত দর্শকসংখ্যা (ভিউয়ারশিপ) প্রায় ১১৪ কোটি। এর পাশাপাশি ‘ভারতবিরোধী অপপ্রচারের’ অভিযোগ বৃহস্পতিবার দু’টি ফেসবুক পোস্ট এবং একটি ফেসবুক অ্যাকাউন্ট ‘ব্লক’ করার কথা জানিয়েছে কেন্দ্র।

বৃহস্পতিবার তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ‘২০২১ সালের সংশোধিত তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী এই পদক্ষেপ করা হয়েছে। নিষিদ্ধ ঘোষিত আটটি ইউটিউব চ্যানেলের তালিকা প্রকাশ করে কেন্দ্রের দাবি, অপপ্রচার চালানোর পাশাপাশি নিষিদ্ধ ঘোষিত ইউটিউব চ্যানেলগুলির কয়েকটির বিরুদ্ধে জনপ্রিয় টিভি চ্যানেলের ‘লোগো’ নকল করে মিথ্যা খবর পরিবেশনের অভিযোগের প্রমাণ মিলেছে। প্রসঙ্গত, ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে গত বছরের ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত শতাধিক ইউটিউব চ্যানেল বন্ধ করল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.