×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

ভাইরাসের নতুন অবতারের সঙ্গে লড়তে টিকায় বদল আনবে সেরাম!

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৫:০৬
কোভিশিল্ড টিকা।

কোভিশিল্ড টিকা।

করোনা টিকা কোভিশিল্ডের উপাদানে বদল আনতে পারে সেরাম। করোনা ভাইরাসের নতুন অবতারের বিরুদ্ধে তাকে আরও বেশি কার্যকরী করে তুলতেই এই পদক্ষেপ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটেনের ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই টিকা ভারতে কোভিশিল্ড নামে তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। দেশজুড়ে ইতিমধ্যেই প্রথম সারির কোভিড যোদ্ধাদের কোভিশিল্ড টিকা দেওয়ার প্রক্রিয়া শুরুও হয়ে গিয়েছে। তবে কি যাঁরা এই টিকা ইতিমধ্যেই পেয়েছেন, তাঁদের করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ের উপযোগিতা কম হবে?

জাতীয় স্তরের একটি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সম্প্রতিই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর পরামর্শদাতা সংগঠন সেজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছে। প্রাথমিক পরীক্ষা নিরীক্ষার পর তারা জেনেছে, করোনা ভাইরাস তার চরিত্র বদল করে যে নতুন নতুন অবতারে ধরা পড়েছে, তার বেশ কয়েকটি প্রকারভেদের উপর আদৌ কার্যকর নয় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকা। যেমন দক্ষিণ আফ্রিকায় এই ভাইরাসের যে নতুন প্রকারভেদ দেখা গিয়েছে, তার উপর কার্যকর নয় এই টিকা। দক্ষিণ আফ্রিকার এই নতুন প্রকারভেদের নাম ‘বি.১.৩৫১’। করোনা ভাইরাসের এই নতুন অবতার অবশ্য মারাত্মক ক্ষতিকর নয়। এতে আক্রান্ত হলে করোনা সংক্রমণের সামান্য উপসর্গই দেখা যায়। তবে সেজ জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকা নিলে তা ভাইরাসের এই প্রকারভেদের আক্রমণ থেকে টিকাগ্রহণকারীকে বাঁচাতে পারবে না। প্রায় ২০০০ স্বেচ্ছাসেবীর উপর পরীক্ষা করে এ ব্যাপারে নিশ্চিত হয়েছে সেজ।

অক্সফোর্ড-অ্যস্ট্রোজেনেকার টিকা কোভিশিল্ড নাম দিয়ে তৈরি করার কাজ শুরু করে দিয়েছে সেরাম। ভারতের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশেও এই টিকা পাঠানোর পরিকল্পনা রয়েছে তাদের। তবে তার জন্য দরকার কোভ্যাক্সের অনুমোদন। বিশ্বের সমস্ত দেশ যাতে টিকা পায় তার দেখভাল করার দায়িত্ব কোভাক্সের। টিকার জন্য সেরামকে ইতিমধ্যেই ৩৫ কোটি টিকার বরাত দিয়েছে কোভ্যাক্স। সে ক্ষেত্রে সেরামের পুরনো টিকা যদি করোনাভাইরাসের সবরকম প্রকারভেদের উপর কার্যকরী না হয়, তবে হয় এই বিপুল বরাত হাতছাড়া হবে সেরামের। না হলে সেরামকে তাদের টিকার উপাদানে বদল করতে হবে। এমন বদল যাতে করোনা ভাইরাসের বিভিন্ন প্রকারভেদের উপর কার্যকর হয় সেরামের টিকা।

Advertisement

তবে দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনা ভাইরাসের এই নতুন অবতার এখনও ভারতে প্রবেশ করেনি। ভারতে করেনা ভাইরাসের নতুন প্রকারভেদ বলতে শুধু ‘ব্রিটেন স্ট্রেন’ই পাওয়া গিয়েছে। ভারত সরকার জানিয়েছে, সেরামের তৈরি কোভিশিল্ড এবং মৌলিক ভাবে ভারতের তৈরি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা করোনার ব্রিটেনের প্রকারভেদটির সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়াতে কার্যকরী।

Advertisement