Advertisement
১১ মে ২০২৪
Kharif crops

খরিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল নরেন্দ্র মোদী সরকার, তবে প্রশ্ন তার হার নিয়ে

ধানের ক্ষেত্রে কুইন্টাল প্রতি এমএসপি ১৪৩ টাকা বাড়িয়ে ২১৮৩ টাকা করা হয়েছে। মুগডালের ক্ষেত্রে এমএসপি সর্বাধিক বেড়ে হয়েছে কুইন্টাল প্রতি ৮৫৫৮ টাকা।

Narendra Modi government raised price guarantees for monsoon crops to help farmers

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৫:২৯
Share: Save:

খরিফ (গ্রীষ্ম ও বর্ষাকালীন) ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) বাড়ানোর সিদ্ধান্ত নিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটি এই সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বলে সরকারি সূত্রের খবর।

ধানের ক্ষেত্রে কুইন্টাল প্রতি এমএসপি ১৪৩ টাকা বাড়িয়ে ২১৮৩ টাকা করা হয়েছে। মুগডালের ক্ষেত্রে এমএসপি সর্বাধিক বেড়ে হয়েছে ৮৫৫৮ টাকা। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী পীযূষ গয়াল বলেন, ‘‘কৃষকদের স্বার্থেই নিয়মিত ব্যবধানে রবি ও খরিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর নীতি নিয়েছে কেন্দ্র।’’

ন্যূনতম সহায়ক মূল্যেই সরকার চাষিদের থেকে শস্য সংগ্রহ করে। তবে অর্থনীতিবিদদের একাংশের বিশ্লেষণ, দেশের খুচরো বাজারে এখন মূল্যবৃদ্ধির যা হার, দাম বৃদ্ধি তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়েছে কি না, তা খতিয়ে দেখা প্রয়োজন। আবার এমএসপি বেশি বাড়ানো হলে তা উল্টে মূল্যবৃদ্ধিতে বাড়তি ইন্ধন জোগাতে পারে। সে কারণেই পুরো বিষয়টির ভারসাম্য রক্ষা করা জরুরি বলে মনে করছেন অর্থনীতিবিদদের ওই অংশ।

প্রসঙ্গত, রবি (শীত) এবং খরিফ (গ্রীষ্ম) মরসুমের মোট ২৩টি ফসলের এমএসপি ঠিক করে কেন্দ্র। গত বছরের মাঝামাঝি সময়ে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার দ্রুত বাড়তে শুরু করেছিল। সে সময় এক দফা এমএসপি বাড়িয়েছিল কেন্দ্র। বর্তমানে মূল্যবৃদ্ধি কিছুটা নিয়ন্ত্রণে। এই পরিস্থিতিতে বাজারদরের সঙ্গে সঙ্গতি রেখে এমএসপি বাড়ানোর কেন্দ্রের পক্ষে তুলনামূলক সহজসাধ্য হয়েছে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE