Advertisement
২০ মে ২০২৪
Rs 2000 Note Ban

৩০ সেপ্টেম্বরের পরেও বেআইনি নয় ২০০০ টাকার নোট! জানালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর

রবিবারই স্টেট ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয়, এক লপ্তে দশটি ২০০০ টাকার নোট জমা দিতে হলে বা বদলাতে গেলে কাউকে কোনও পরিচয়পত্র দেখাতে হবে না, নির্দিষ্ট কোনও ফর্মপূরণও করতে হবে না।

No reason to rush to banks, RBI’s assurance on 2000 rupee note

৩০ সেপ্টেম্বরের পরেও বেআইনি নয় ২০০০ টাকার নোট! জানাল রিজার্ভ ব্যাঙ্ক। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১২:৪০
Share: Save:

২০০০ টাকার নোট বদল নিয়ে হুড়োহুড়ি করার কোনও দরকার নেই। জনসাধারণকে আশ্বস্ত করে সোমবার এমনটাই জানালেন রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর গভর্নর শক্তিকান্ত দাস। গোলাপি নোট বদল করার জন্য যে ‘যথেষ্ট’ সময় আছে, সে কথাও স্মরণ করিয়ে দিয়েছেন তিনি। এমনকি তিনি এ-ও জানিয়েছেন যে, নোট বদলের সময়সীমা ৩০ সেপ্টেম্বরে শেষ হয়ে যাওয়ার পরেও ২০০০ টাকার নোট বেআইনি হবে না। কিন্তু কেন নোট বদল করার জন্য নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করা হয়েছে, তারও ব্যাখ্যা দিয়েছেন তিনি।

সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখি আরবিআই গভর্নর বলেন, “এই সময় ব্যাঙ্কে ভিড় করার কোনও প্রয়োজন নেই। আপনার কাছে নোট বদলের জন্য চার মাস সময় আছে।” এই প্রসঙ্গে বলতে গিয়েই তিনি জানান, ৩০ সেপ্টেম্বরের পরেও ২০০০ টাকার নোট ‘অবৈধ’ হয়ে যাবে না। তবে নোট বদলের জন্য ৩০ সেপ্টেম্বরের সময়সীমা বেঁধে দেওয়া কেন, এই প্রশ্নের উত্তরে গভর্নরের যুক্তি, জনগণ যাতে এই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখে, তার জন্যই এমনটা বলা হয়েছে। দেশের শীর্ষ ব্যাঙ্কের সর্বোচ্চ পদাধিকারীর তরফে গোলাপি নোট বাতিল নিয়ে এমন বিবৃতি এই প্রথম দেওয়া হল। ২০০০ টাকার নোট ক্রমে বাজার থেকে তুলে নেওয়া হবে— সরকারের এই ঘোষণার পরেই ২০১৬ সালের নোটবন্দির স্মৃতি আবার ফিরে আসছে বলে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে বিরোধী দলগুলি।

গত রবিবারই স্টেট ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয়, ২০০০ টাকার নোট জমা দিতে হলে বা বদলাতে গেলে কাউকে কোনও পরিচয়পত্র দেখাতে হবে না, নির্দিষ্ট কোনও ফর্মপূরণও করতে হবে না। তবে এক লপ্তে মোট দশটি ২০০০ টাকার নোট অর্থাৎ ২০ হাজার টাকার নোট ব্যাঙ্কে জমা দেওয়া যাবে কিংবা বদলানো যাবে বলে জানায় স্টেট ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE