Advertisement
১১ মে ২০২৪
Nirmala Sitaraman

বেসরকারিকরণ হবে না সব ব্যাঙ্ক, সুরক্ষিত থাকবে কর্মীদের স্বার্থ, আশ্বাস অর্থমন্ত্রীর

বেসরকারিকরণের বিরোধিতায় সোম এবং মঙ্গলবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কর্মচারীদের যৌথ মঞ্চ ইউএফবিইউ দেশ জুড়ে ব্যাঙ্ক ধর্মঘট পালন করেছে।

নির্মলা সীতারমন।

নির্মলা সীতারমন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২১ ২০:০৪
Share: Save:

ব্যাঙ্ক ধর্মঘটের দ্বিতীয় দিনে বেসরকারিকরণের অভিযোগের ‘জবাব’ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘‘সব ব্যাঙ্ক বেসরকারিকরণ হবে না। যে সব ক্ষেত্রে বেসরকারিকরণ হবে, সেখানে ব্যাঙ্ককর্মীদের স্বার্থরক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে।’’

ব্যাঙ্কিং ক্ষেত্রের সংস্কার এবং বেসরকারিকরণের কেন্দ্রীয় পদক্ষেপের বিরোধিতায় সোম এবং মঙ্গলবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কর্মচারীদের যৌথ মঞ্চ ‘ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়ন’ (ইউএফবিইউ) ব্যাঙ্ক ধর্মঘট পালন করেছে। দেশের ১০ লক্ষেরও বেশি ব্যাঙ্ক কর্মী ধর্মঘটে অংশ নিয়েছেন। এই দু’দিন ব্যাঙ্কের সমস্ত পরিষেবা বন্ধ ছিল। ব্যাঙ্ককর্মীদের ৯টি সংগঠনের যৌথ মঞ্চের তরফে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, কেন্দ্র বেসরকারিকরণের নীতি থেকে সরে না এলে আগামিদিনে বৃহত্তর আন্দোলন শুরু করা হবে। বেসরকারিকরণ বন্ধের বিষয়ে কেন্দ্রের থেকে লিখিত আশ্বাস দাবি করেছে ইউএফবিইউ।

নির্মলা জানিয়েছেন, ব্যাঙ্ক কর্মীদের স্বার্থ ক্ষুন্ন হয় এমন কোনও পদক্ষেপ কেন্দ্র করবে না। বেতন, পেনশনের মতো বিষয়গুলি সুরক্ষিত থাকবে। তাঁর কথায়, ‘‘সুনির্দিষ্ট নীতির ভিত্তিতে সব দিক পর্যালোচনা করেই বেসরকারিকরণ সংক্রান্ত পদক্ষেপ করা হবে।’’

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী মঙ্গলবার বিকেলে জানান, কেন্দ্রের মূল লক্ষ্য ব্যাঙ্কগুলির ইক্যুইটি বাড়ানো। তাদের আর্থিক ভাবে স্বাবলন্বী করে তোলা এবং পরিষেবার মান বাড়ানো। চলতি মাসেই নরেন্দ্র মোদী সরকার বেসরকারি ব্যাঙ্কগুলিকে সরকারি ব্যবসায় অংশগ্রহণের প্রয়োজনীয় অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার সংসদে নির্মলা জানান, রিজার্ভ ব্যাঙ্কের গাইডলাইন মেনেই এই পদক্ষেপ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE