Advertisement
০৩ মে ২০২৪
RBI

ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি দেশের অর্থনৈতিক ভারসাম্যকে নষ্ট করছে, সাবধানবার্তা রিজার্ভ ব্যাঙ্কের

ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি রোধে আগেও কিছু পরিকল্পনা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু কোনও একটি দেশের পক্ষে এর ব্যবহার রোধ করা সম্ভব নয় বলে দাবি কর্তৃপক্ষের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৪:২৬
Share: Save:

ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি দেশের অর্থনৈতিক স্থিতিশীলতাকে নষ্ট করেছে বলে দাবি করল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। দেশের ডিজিটাল কারেন্সি নিয়ে বক্তব্য রাখতে গিয়ে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সির কারণে ভারতের অর্থনীতির সামগ্রিক ভারসাম্য নষ্ট হচ্ছে। এর অভিঘাত আগামী দিনে ভয়ঙ্কর হতে চলেছে বলে মত রিজার্ভ ব্যাঙ্কের শীর্ষকর্তাদের।

ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি নিয়ে আগেও উদ্বেগ প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জুন মাসেই বলেছিলেন, “কোনও দ্রব্যের দামকে বাহারি নাম দিয়ে বাড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে ক্রিপ্টোকারেন্সি। ফলে বিশ্বাসের ভিত্তিতে দ্রব্যমূল্য নির্ধারণের যে শৃঙ্খল, তা নষ্ট হচ্ছে।”

ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি রোধে আগেও কিছু পরিকল্পনা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু কোনও একটি দেশের পক্ষে এর ব্যবহার রোধ করা সম্ভব নয় বলে দাবি কর্তৃপক্ষের। পরবর্তী জি-২০ বৈঠকে এই বিষয়টি আলোচনার জন্য তুলতে পারে ভারত। প্রসঙ্গত, আগামী জি-২০ বৈঠকে ভারতই সভাপতিত্ব করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI CryptoCurrency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE