Advertisement
০৫ মে ২০২৪
RBI

আদানিকাণ্ডের পর ব্যাঙ্কে রাখা টাকা কতটা নিরাপদ! এ বার বিজ্ঞপ্তি জারি রিজার্ভ ব্যাঙ্কের

আদানি গোষ্ঠীর শেয়ারের বিপুল পতনে প্রমাদ গুনতে শুরু করেন ব্যাঙ্কে অর্থ গচ্ছিত রাখা কোটি কোটি সাধারণ মানুষ। শেষ পর্যন্ত বিজ্ঞপ্তি জারি করে সাধারণ আমানতকারীদের ভরসা জোগাল আরবিআই।

কেন্দ্রীয় ব্যাঙ্কের আশ্বাস, প্রতিনিয়ত পরিস্থিতির উপর নজর রাখা চলছে।

কেন্দ্রীয় ব্যাঙ্কের আশ্বাস, প্রতিনিয়ত পরিস্থিতির উপর নজর রাখা চলছে। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০৭
Share: Save:

আদানি কাণ্ডের জেরে ব্যাঙ্কে রাখা টাকা কতটা নিরাপদ, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কোটি কোটি সাধারণ আমানতকারী। এই প্রেক্ষিতে বিবৃতি দিয়ে ভরসা জোগাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। বিজ্ঞপ্তিতে আরবিআই লিখেছে, ভারতের ব্যাঙ্কগুলি নিরাপদ এবং সুরক্ষিত রয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাঙ্কের আশ্বাস, প্রতিনিয়ত পরিস্থিতির উপর নজর রাখা চলছে।

শুক্রবার জারি করা বিজ্ঞপ্তিতে আরবিআই বলেছে, ‘‘সংবাদমাধ্যমের প্রতিবেদনে একটি ব্যবসায়িক গোষ্ঠীর সঙ্গে ভারতীয় ব্যাঙ্কগুলির সম্পর্ক নিয়ে দুশ্চিন্তার চিত্র উঠে এসেছে। আর্থিক স্থিতিশীলতা বজায় রাখতে নিয়ন্ত্রক এবং নজরদার হিসাবে আরবিআই ব্যাঙ্কিং ক্ষেত্রের উপর প্রতিনিয়ত নজরদারি চালিয়ে যাচ্ছে।’’ আরবিআই আশ্বস্ত করেছে, বর্তমান পরিস্থিতিতে ভারতের ব্যাঙ্কগুলি নিরাপদ এবং সুরক্ষিত রয়েছে।

গত সপ্তাহে হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকে ক্রমাগত পড়ছে আদানিদের শেয়ারের দর। গত এক সপ্তাহে দেশের বাজারে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ শিল্পপতি আদানির সংস্থা। এই পরিস্থিতিতে বুধবার রাতে আদানি এন্টারপ্রাইসের ২০ হাজার কোটি টাকার নতুন শেয়ার ছাড়ার (এফপিও) প্রক্রিয়া স্থগিত করার কথা ঘোষণা করা হয়েছে।

এ পর্যন্ত বাজারে আদানি গোষ্ঠীর সম্পদের বহর ১০ হাজার কোটি ডলারেরও (প্রায় ৮ লক্ষ ২২ হাজার কোটি টাকা) বেশি কমে গিয়েছে। গত সপ্তাহেও বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় আদানি ছিলেন তৃতীয় স্থানে। ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী বৃহস্পতিবার এই তালিকায় আদানির অবস্থান ১৬ নম্বরে!

সপ্তাহ জুড়ে আদানি গোষ্ঠীর সংস্থার এমন পতনের জেরে দুশ্চিন্তা বাড়ে সাধারণ মানুষের। জানা যায়, বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠান, ব্যাঙ্কের পাশাপাশি আদানি গোষ্ঠীকে ঋণ দিয়েছে একাধিক দেশীয় ব্যাঙ্কও। এই পরিস্থিতিতে মানুষের চিন্তা বাড়ায় আদানি গোষ্ঠীর পতন হলে ব্যাঙ্কে গচ্ছিত সাধারণ মানুষের আমানত কতটা সুরক্ষিত, তা নিয়ে। এত দিন তা নিয়ে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের কোনও আনুষ্ঠানিক বক্তব্য আসেনি। শেষ পর্যন্ত শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে সাধারণ আমানতকারীদের ভরসা জোগানোর চেষ্টা করল আরবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Adani Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE