Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

তৃতীয় টিকা হাতে এল ভারতের, ড্রাগ কন্ট্রোলের ছাড়পত্র পেল স্পুটনিক ভি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ এপ্রিল ২০২১ ১০:০৯
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

শুধু মাত্র অপেক্ষা ছিল ভারতের ড্রাগ কন্ট্রোলের ছাড়পত্রের। এ বার সেই ছাড়পত্রও পেয়ে গেল রুশ টিকা স্পুটনিক ভি। ফলে জরুরি ভিত্তিতে ভারতে এই টিকা প্রয়োগে আর কোনও বাধা রইল না। সিরাম ইনস্টিটিউট-এর কোভিশিল্ড এবং ভারত বায়োটেক-এর কোভ্যাক্সিনের পর তৃতীয় টিকা হিসাবে ব্যবহার শুরু হবে স্পুটনিক ভি-র।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিশ্বের ৬০তম দেশ হিসেবে স্পুটনিক ভি ব্যবহারের অনুমোদন দিল ভারত’। অনুমোদন পাওয়ার দিক থেকে বিশ্বের কোভিড টিকার তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল রুশ টিকা।

ভারতে স্পুটনিক ভি টিকা তৈরি করছে ডক্টর রেড্ডি’জ। এই টিকা দু’টি ডোজের। ডক্টর রেড্ডি’জ জানিয়েছে, মডার্না ও ফাইজারের পরে স্পুটনিক ভি টিকার কার্যকারিতা সবচেয়ে বেশি, ৯১.৬ শতাংশ। ভারতে জরুরি ভিত্তিতে এই টিকা ব্যবহারের অনুমতি পাওয়ার জন্য গত ১৯ ফেব্রুয়ারি আবেদন করেছিল ডক্টর রেড্ডি’জ। ভারতে কোনও টিকা ব্যবহারের আগে বিশেষজ্ঞ কমিটির সবুজ সিগন্যাল ও তার পরে ডিসিজিআই-এর অনুমতির প্রয়োজন পড়ে। গত ১ এপ্রিলের বৈঠকে বিশেষজ্ঞ কমিটি ডক্টর রেড্ডি’জের কাছে ট্রায়ালের তথ্য জমা দিতে বলেছিল।

Advertisement

এই টিকাকে জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্র দেওয়া যায় কি না, তা নিয়ে কোভিড সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি বৈঠকে বসেছিল সোমবার। ওই কমিটি স্পুটনিক ভি-র ব্যবহারে সবুজ সঙ্কেত দিয়ে দেয় সোমবারই। অপেক্ষা ছিল ডিসিজিআই-এর ছাড়পত্রের। বিশেষজ্ঞ কমিটির অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যে সেই ছাড়পত্র পেয়ে গেল রুশ টিকা।

আরও পড়ুন

Advertisement