Advertisement
৩০ এপ্রিল ২০২৪
S jaishankar

বাম-প্রভাবিত নেহরু, ফের সরব জয়শঙ্কর

বিদেশমন্ত্রী আগের দিন বলেছিলেন, “গত ৭৫ বছরের ভারত-চিন সম্পর্কে একাধিক অধ্যায় আছে। একটা অধ্যায় বাস্তববোধ সম্পন্ন। আর একটি রোম্যান্টিসিজমে ভরা, বাস্তববোধহীন। যা শুরু হয়েছিল স্বাধীনতার প্রথম দিন থেকেই।”

S Jaishankar

এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৭:২৯
Share: Save:

মঙ্গলবার একটি সংবাদমাধ্যমে চিন প্রশ্নে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে আক্রমণ করেছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আজ তার ‘পাল্টা’ দিয়েছেন কংগ্রেসের অন্যতম মুখপাত্র জয়রাম রমেশ। জয়শঙ্কর যদিও নতুন করে দাবি করলেন, বামপন্থী প্রভাবেই চিনকে বুঝতে ভুল করেছিলেন নেহরু।

বিদেশমন্ত্রী আগের দিন বলেছিলেন, “গত ৭৫ বছরের ভারত-চিন সম্পর্কে একাধিক অধ্যায় আছে। একটা অধ্যায় বাস্তববোধ সম্পন্ন। আর একটি রোম্যান্টিসিজমে ভরা, বাস্তববোধহীন। যা শুরু হয়েছিল স্বাধীনতার প্রথম দিন থেকেই।” তার উত্তরে জয়রামের টীপ্পনী, “যত বারই আমি নেহরু সম্পর্কে বিদ্বান, পরিপাটি বিদেশমন্ত্রীর বিবৃতিগুলি পড়ি, আমার বারবার মনে হয় এই মহার্ঘ পদের জন্য কতটা পথই না তাঁকে (জয়শঙ্কর) নেহরুবাদীদের মাঝে পরিক্রমা করতে হয়েছে!” নিজের এক্স হ্যান্ডলে জয়রাম আরও লিখেছেন, “আমি এটা বুঝতে পারি, তিনি বদলেছেন সদ্য। নেহরুর নিন্দা তাঁকে করতে হচ্ছে প্রধানমন্ত্রীর আরও কাছে যাওয়ার জন্য। কিন্তু সেটা করতে গিয়ে তিনি মেধার সততা এবং পবিত্রতা হারিয়েছেন। তাঁকে ঝুঁকতে বলা হয়েছিল, তিনি হামাগুড়ি দিচ্ছেন। অত্যন্ত দুঃখের বিষয় এটা।”

জয়শঙ্কর অবশ্য দমেননি। আজ তাঁর দ্বিতীয় বই ‘হোয়াই ভারত ম্যাটার্স’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি নেহরুর প্রতি তাঁর বক্তব্যের পুনরাবৃত্তি করেন। আরও বিস্তারে গিয়ে দাবি করেন, নেহরুর সময়ে বামপন্থী মতাদর্শের প্রভাব তীব্র ছিল। সে কারণেই নেহরু চিনকে অনেক বেশি ‘মহিমান্বিত করে’ দেখতেন। চিনের মুখে বন্ধুতার বুলিকে তিনি আক্ষরিক অর্থে নিতেন। ‘‘আমরা যদি তখন আর একটু বেশি ভারত থাকতাম, তা হলে চিনকে কম সুনজরে দেখা সম্ভব হত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar China Jawaharlal Neheru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE