Advertisement
০২ মে ২০২৪
State Bank of India

ইএমআই ভুলে গেলে চকোলেট নিয়ে গ্রাহকের বাড়ি হাজির হবেন কর্মীরা, নয়া পদক্ষেপ স্টেট ব্যাঙ্কের

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যে ঋণগ্রহীতা ঋণ শোধ না দেওয়ার পরিকল্পনা করছেন, তাঁরা সাধারণত ব্যাঙ্কের ফোন ধরতে চান না। তাই না বলে তাঁদের বাড়ি হাজির হওয়াটাই ভাল উপায়।

image of SBI

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২১:০৩
Share: Save:

অনেক সময় ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে সঠিক সময় শোধ করেন না গ্রাহকেরা। তখন ব্যাঙ্কের ফোনও ধরতে চান না তাঁরা। খুচরো ঋণ আদায়ের জন্য অভিনব এক পদক্ষেপ করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। খুচরো ঋণ শোধ না করলে এ বার গ্রাহকদের বাড়ি চকোলেটের বাক্স নিয়ে হাজির হবেন ভারতের সব থেকে বড় ঋণদাতা ব্যাঙ্কের প্রতিনিধিরা। মনে করিয়ে দেবেন ইএমআই দেওয়ার কথা। ব্যাঙ্কের আশা, এর ফলে খুচরো ঋণ আদায় বৃদ্ধি পাবে।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যে ঋণগ্রহীতা ঋণ শোধ না দেওয়ার পরিকল্পনা করছেন, তাঁরা সাধারণত ব্যাঙ্কের ফোন ধরতে চান না। তাই না বলে তাঁদের বাড়ি হাজির হওয়াটাই ভাল উপায়। সম্প্রতি অনাদায়ী ঋণের পরিমাণ ক্রমেই বাড়ছে। তাতে লাগাম পরাতেই এই পদক্ষেপ।

প্রসঙ্গত, স্টেট ব্যাঙ্কের থেকে গ্রাহকদের ঋণ নেওয়ার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালের জুনে ঋণগ্রহণের পরিমাণ ১২ লক্ষ চার হাজার ২৭৯ কোটি টাকা। ২০২২ সালের জুনে তা ছিল ১০ লক্ষ ৩৪ হাজার ১১১ কোটি টাকা। আগের বছরের থেকে এ বছর ঋণগ্রহণের পরিমাণ বেড়েছে ১৬.৪৬ শতাংশ। এর বেশির ভাগই খুচরো ঋণ।

ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর (রিস্ক, কমপ্লায়েন্স অ্যান্ড স্ট্রেসড অ্যাসেট)অশ্বিনীকুমার তিওয়ারি জানিয়েছেন, ঋণগ্রাহকদের শোধের কথা মনে করাতে অভিনব পন্থা নেওয়া হয়েছে। দু’টি অর্থনৈতিক প্রযুক্তি সংস্থার উপর এই ভার রয়েছে। তারা গ্রাহকদের বাড়ি বাড়ি চকোলেট নিয়ে গিয়ে তাঁদের ইএমআই দেওয়ার কথা মনে করাচ্ছেন। যদিও কোন দুই সংস্থার উপর এই ভার দেওয়া হচ্ছে, তা বলতে চাননি তিনি। তিনি জানিয়েছেন, এই পরিকল্পনা এখন পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। সফল হলে তবেই সব জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

State Bank of India Loan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE