Advertisement
০৯ মে ২০২৪
Pension

পুরনো পেনশন প্রকল্প বেছে নেওয়ার সুযোগ

বর্তমানে নয়া পেনশন প্রকল্পের আওতায় কোনও কেন্দ্রীয় সরকারি কর্মী চাকরি জীবনে যে পরিমাণ অর্থ সঞ্চয় করেন, অবসরের সময় তার ৬০ শতাংশ তোলা যায়।

Representational image of pension.

পুরনো পেনশন প্রকল্প সরকারি কর্মীদের ৩১ অগস্টের মধ্যে বেছে নিতে হবে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ০৭:১৪
Share: Save:

পেনশন নিয়ে বড়সড় সিদ্ধান্তের কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। নির্দিষ্ট সংখ্যক কেন্দ্রীয় সরকারি কর্মচারী ন্যাশনাল পেনশন স্কিমের বিকল্প হিসেবে পুরনো পেনশন প্রকল্প বেছে নিতে পারবেন। পুরনো পেনশন প্রকল্প বেছে নেওয়ার জন্য কর্মীরা চলতি বছরের ৩১ অগস্ট পর্যন্ত সুযোগ পাবেন। সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ন্যাশনাল মুভমেন্ট ফর ওল্ড পেনশন স্কিম (এনএমওপিএস)।

পেনশন নিয়ে গত কাল এক নির্দেশিকায় সরকারের তরফে বলা হয়েছে, যে সকল সরকারি কর্মচারী ২০০৩ সালের ২২ ডিসেম্বরের আগে চাকরির আবেদন করেছিলেন এবং ২০০৪ সালে কাজে যোগ দিয়েছেন, তাঁরা ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় থাকলেও বিকল্প হিসেবে পুরনো পেনশন প্রকল্প বেছে নিতে পারবেন। কারণ ২০০৪ সালের ১ জানুয়ারি থেকে ন্যাশনাল পেনশন স্কিম কার্যকর হয়েছিল। কিন্তু ২০০৩ সালে কেন্দ্রীয় সরকারি চাকরিতে আবেদন জানানো কর্মীদের শূন্যপদ পূরণের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল ২০০৩ সালের ২২ ডিসেম্বর। তবে সেই নিয়োগ প্রক্রিয়াটি প্রশাসনিক কারণে বিলম্বিত হয়। এই নয়া নির্দেশিকায় বলা হয়েছে, বিকল্প বেছে নেওয়ার ব্যবস্থাটি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশবাহিনী এবং অন্য কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে। পুরনো পেনশন প্রকল্প সরকারি কর্মীদের ৩১ অগস্টের মধ্যে বেছে নিতে হবে। যে সকল কর্মী ওই তারিখের মধ্যে পেনশন নিয়ে নিজেদের পছন্দ জানাবেন না, ধরে নেওয়া হবে, তাঁরা ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় থাকতে চান।

বর্তমানে নয়া পেনশন প্রকল্পের আওতায় কোনও কেন্দ্রীয় সরকারি কর্মী চাকরি জীবনে যে পরিমাণ অর্থ সঞ্চয় করেন, অবসরের সময় তার ৬০ শতাংশ তোলা যায়। ওই টাকা তুলতে কোনও কর দিতে হয় না। বাকি ৪০ শতাংশ অ্যানুইটিতে বিনিয়োগ হয়। প্রাথমিক হিসেব অনুযায়ী, কোনও সরকারি কর্মী শেষ যে বেতন তুলেছিলেন, তার ৩৫ শতাংশ পেনশন হিসেবে পাওয়া যাবে। তবে সেটা যে মিলবে তার কোনও নিশ্চয়তা নেই। কারণ, পুরোটাই নির্ভর করে বাজারের উপরে। আর তাই নিয়েই আপত্তি তুলেছিলেন কর্মচারীদের বড় অংশ।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এনএমওপিএস-এর দিল্লি শাখার নেতা মনজিৎ সিংহ পটেল বলেছেন, ‘‘সকল সরকারি কর্মীই যেন পুরনো পেনশন প্রকল্পের সুবিধা পান, তা নিশ্চিত করতে অধ্যাদেশ জারি করুক কেন্দ্র।’’

নানা বিধানসভা ভোটে কংগ্রেসও ক্ষমতায় এলে পুরনো পেনশন প্রকল্প ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিল। ইতিমধ্যেই ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন সরকার রাজ্যে পুরনো পেনশন প্রকল্প কার্যকর করেছে। কংগ্রেস শাসিত রাজস্থান, ছত্তীসগঢ়, হিমাচল প্রদেশ সরকারও পুরনো পেনশন প্রকল্প চালু করেছে। দিল্লির আম আদমি পার্টির সরকার সেই পথে হাঁটার কথা বলছে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, এতে চাপ বাড়ছিল বিজেপির উপরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE