Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fake Treatment

সাধারণ জ্বরেও ডেঙ্গির চিকিৎসা! উত্তরপ্রদেশে বহু হাসপাতাল, ক্লিনিক বন্ধ করে দিল সরকার

উত্তরপ্রদেশ সরকারের স্বাস্থ্য দফতর থেকে সম্প্রতি বিজনোর শহরে অভিযান চালানো হয়। দেখা যায়, বহু হাসপাতালেই সাধারণ জ্বরের রোগীকেও ডেঙ্গির নামে ভর্তি করিয়ে নেওয়া হয়েছে।

Several hospitals sealed after treating fever as dengue

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লখনউ শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৪:০৩
Share: Save:

যে কোনও জ্বরেই ডেঙ্গির চিকিৎসা করা হচ্ছে। রোগীদের বোকা বানানোর অভিযোগে তালা পড়ল উত্তরপ্রদেশের বিজনোর শহরের একাধিক বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকে। সরকারের তরফে খোঁজখবর নিয়ে ওই হাসপাতালগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। অভিযোগ, জ্বর নিয়ে কোনও রোগী এলেই হাসপাতালে তাঁদের ডেঙ্গির নামে চলছে চিকিৎসা।

উত্তরপ্রদেশ সরকারের স্বাস্থ্য দফতর থেকে সম্প্রতি বিজনোর শহরে অভিযান চালানো হয়। বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকে ঢুঁ মারেন সরকারের প্রতিনিধিরা। দেখা যায়, অনেক রোগীই ডেঙ্গি আক্রান্ত নন। অথচ তাঁদের ডেঙ্গির নামে চিকিৎসা করানো হচ্ছে। সেই ভুয়ো চিকিৎসার খরচও বহন করতে হচ্ছে রোগীদেরই। এই ধরনের সমস্ত রোগীকে সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। যে হাসপাতাল বা ক্লিনিকে রোগীকে ঠকানোর অভিযোগ উঠেছে, সেগুলি সিল করে দিয়েছে সরকার।

উত্তরপ্রদেশের স্বাস্থ্য দফতরের তরফে সাধারণ মানুষের কাছে একটি আবেদনও করা হয়েছে। সরকারের অনুরোধ, বেসরকারি হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা করাতে যাওয়ার আগে ভাল করে খোঁজখবর নিতে হবে। অসাধু চিকিৎসকদের পাতা ফাঁদে পা দিলে চলবে না। এ ক্ষেত্রে সরকারি চিকিৎসাকেন্দ্রে যাওয়াই সবচেয়ে নিরাপদ বলে জানিয়েছে সরকার। সেখানে রোগীদের উপসর্গ অনুযায়ী চিকিৎসা করা হবে।

সাধারণ জ্বরেও ডেঙ্গির নামে চিকিৎসা করানো হচ্ছে, এমন বেশ কিছু অভিযোগ জমা পড়েছিল জেলাশাসক এবং জেলা স্বাস্থ্য আধিকারিকদের কাছে। হাসপাতাল এবং ক্লিনিকে রোগীদের হেনস্থার অভিযোগও উঠেছিল। এর পরেই পদক্ষেপ করে সরকার। স্বাস্থ্য দফতর অভিযান চালিয়ে ভুয়ো চিকিৎসা ধরে ফেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

treatment fake doctor UP News Dengue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE