Advertisement
১০ মে ২০২৪
sashi tharoor

ভোটে ‘ভারত জোড়ো’র ছাপ ফেলা নিয়ে চিন্তায় শশী

আলাপচারিতা পর্ব বা সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে মোদী জমানার বিভিন্ন প্রতিবাদ আন্দোলন নিয়ে মুখ খোলেন শশী।

শশী তারুর।

শশী তারুর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৮:১৭
Share: Save:

তাঁকে এখন রোজই কেউ না কেউ ‘কঠিন সময়ে সরকারের পাশে থাক’ বা ‘শাসক দলে যোগ দাও’ বলে উদ্বুদ্ধ করতে চাইছে বলে জানালেন কংগ্রেস সাংসদ, সুলেখক শশী তারুর। বৃহস্পতিবার পার্ক স্ট্রিটের শতাব্দী-প্রাচীন বই বিপণিতে আলাপচারিতার সময়ে এ কথা শোনালেন তিনি। তবে শশী এ-ও বলেন, “কেউ কেউ সরকার ও দেশ এক বলে ভাবলেও আমি আদতে সংবিধান বা প্রচলিত সংসদীয় ব্যবস্থার প্রতি অনুগত।” মার্ক টোয়েনকে উদ্ধৃত করে শশীর ব্যাখ্যা, “সরকার ভুল করলে নিন্দা করাটাই হল প্রকৃত দেশপ্রেম।” কিন্তু বিদেশের মাটিতে দেশের প্রতিনিধি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধেও অনাবাসী ভারতীয়দের প্রতিবাদ তিনি ব্যক্তিগত ভাবে ভাল চোখে দেখেন না-বলে তারুর মন্তব্য করেছেন।

আলাপচারিতা পর্ব বা সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে মোদী জমানার বিভিন্ন প্রতিবাদ আন্দোলন নিয়ে মুখ খোলেন শশী। তিনি বলেন, “কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা ঘিরে জনতার তীব্র আবেগ ভোটে পরিণত করাটাই পরীক্ষা।” এ দেশের প্রতিবাদ আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, “মনে রাখতে ঘৃণা-ভাষণ বা বুলডোজ়ার জুলুমের জেরে নয়, সিএএ বিরোধী প্রতিবাদেই সরকারপক্ষ কেঁপে গিয়েছিল। কোভিড শুরু না-হলে শাসকের ঘোর বিপদ ছিল বলব! অর্থাৎ, দেশের একটা বড় অংশকে ভারতীয়ত্বের পরিচয় বা অধিকার অস্বীকার করাটা অনেকেই মানতে পারেননি।” শশীর প্রকাশিতব্য নতুন বইটি এ দেশের ‘শোষিতের আশা’ সংবিধান-স্রষ্টা অম্বেডকরকে নিয়ে। তিনি বলেন, “আমি এখন প্রাক্তন মন্ত্রী, প্রাক্তন সাংসদও হব, তবে প্রাক্তন লেখক সহজে হচ্ছি না। সবার আগে ওটাই আমার পরিচয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sashi tharoor Congress Bharat Jodo Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE