Advertisement
০২ মে ২০২৪
ED

Supreme Court: অর্থ তছরুপ মামলায় গ্রেফতার করতেই পারে ইডি! বিরোধিতা খারিজ করে বলল সুপ্রিম কোর্ট

পিএমএলএ আইনে গ্রেফতারি, তল্লাশি ও সম্পত্তি বাজেয়াপ্ত করার ক্ষমতা কি রয়েছে ইডির? এ নিয়ে বুধবার রায় দিল সুপ্রিম কোর্ট।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ১১:২৬
Share: Save:

আর্থিক তছরুপের মামলায় (পিএমএলএ) এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গ্রেফতার, সম্পত্তি বাজেয়াপ্ত বা তল্লাশি চালাতে পারবে। ইডিকে ছাড়পত্র দিয়ে রায় দিল সুপ্রিম কোর্ট। পিএমএলএ আইনের আওতায় ইডির ক্ষমতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একাধিক মামলা হয়েছিল। তার বেশির ভাগই বুধবার খারিজ হয়ে গিয়েছে বিচারপতি এএম খানউইলকরের বেঞ্চে।

আবেদনকারীদের সওয়াল ছিল, গ্রেফতার হওয়া ব্যক্তিকে গ্রেফতারির কারণ না জানিয়ে গ্রেফতার করা অসাংবিধানিক। বুধবার বিচারপতি এএম খানউইলকরের বেঞ্চ এই সব আর্জি খারিজ করে দেয়।

বিরোধীদের নিশানা করতে মোদী সরকার ইডির মতো কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহার করছে বলে অভিযোগ। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে ইডি ন’বছরে মোট ১১২টি তল্লাশি চালিয়েছিল। মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর গত আট বছরে ৩,০১০টি তল্লাশি অভিযান চালিয়েছে ইডি।

সুপ্রিম কোর্টের বুধবারের রায়ের মধ্যে দিয়ে ইডি বড় জয় পেল বলে মনে করা হচ্ছে। এর ফলে পিএমএল আইনে তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতার করার ক্ষেত্রে ইডির আর কোনও বাধা রইল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE