Advertisement
২৯ এপ্রিল ২০২৪
p chidambaram

‘উপহার’ মিললেও শিল্পমহলের লগ্নি কোথায়, প্রশ্ন চিদম্বরমের

শিল্পমহল কেন লগ্নি করছে না, তা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও প্রশ্ন তুলেছিলেন। কর্পোরেট কর্তারা নিজের ক্ষমতা সম্পর্কে দ্বিধাগ্রস্ত কি না, তা নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি।

প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।

প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ০৭:২২
Share: Save:

অর্থনীতিতে ‘অল ইজ় ওয়েল’ হলে শিল্পমহল লগ্নি করছে না কেন! মোদী সরকারকে নিশানা করে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম আজ সংসদে এই প্রশ্ন ছুড়েছেন। তাঁর অভিযোগ, মোদী সরকার শিল্পমহল বা কর্পোরেট জগৎকে বিপুল পরিমাণ কর ছাড় দিয়েছে। মোদী সরকার ক্ষমতায় আসার আগে সরকারের মোট কর বাবদ আয়ের ৩৪ শতাংশ আসত কর্পোরেট কর থেকে। এখন তা কমে ২৬ শতাংশ হয়েছে। যার অর্থ, কেন্দ্রীয় সরকারের মোট কর বাবদ আয়ের ৭৪ শতাংশ আসছে মধ্যবিত্ত, উচ্চ-মধ্যবিত্তের থেকে আদায় করা আয়কর, উৎপাদন শুল্ক, জিএসটি, পেট্রল-ডিজ়েলের উপরে কর, সেস থেকে। শিল্পমহলকে উপহার হিসেবে অন্তত আড়াই লক্ষ কোটি টাকার কর ছাড় দেওয়া হয়েছে। কিন্তু তা সত্ত্বেও কর্পোরেট জগৎ লগ্নি করছে না।

শিল্পমহল কেন লগ্নি করছে না, তা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও প্রশ্ন তুলেছিলেন। কর্পোরেট কর্তারা রামায়ণের হনুমানের মতো নিজের ক্ষমতা সম্পর্কে দ্বিধাগ্রস্ত কি না, তা নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। সে দিকে ইঙ্গিত করে আজ রাজ্যসভায় চিদম্বরম বলেন, “অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বণিকসভায় গিয়ে শিল্পকর্তাদের লগ্নি করতে বলছেন। যদি স্বর্গে ঈশ্বর থাকেন, বিজেপি ক্ষমতায় থাকে, লগ্নির মনোরম আবহ থাকে, যদি ‘অল ইজ় ওয়েল’ হয়, তা হলে আড়াই লক্ষ কোটি টাকা কর ছাড় পেয়ে শিল্পমহল লগ্নি করছে না কেন?”

সংসদের চলতি অধিবেশনে বাজেট অতিরিক্ত প্রায় ৩.২৫ লক্ষ কোটি টাকা খরচের প্রস্তাব পেশ করেছেন সীতারামন। তা নিয়ে রাজ্যসভার আলোচনাতেই চিদম্বরম প্রশ্ন তোলেন, এই অতিরিক্ত খরচের জন্য কি সরকারের বাড়তি আয় রয়েছে? না কি সরকার আরও ধার করবে? না কি বাজেটের অনুমানের তুলনায় জিডিপি-র বহর বেশি হবে? যার ফলে অতিরিক্ত ধার করলেও রাজকোষ ঘাটতির লক্ষ্য একই থাকবে? প্রায় ৬%-এর কাছাকাছি মূল্যবৃদ্ধির দিকে ইঙ্গিত করে চিদম্বরমের প্রশ্ন, চলতি বছরে বর্তমান বাজারদরে জিডিপি ১১.১% বৃদ্ধি পেয়ে ২৫৮ লক্ষ কোটি টাকায় পৌঁছবে বলে অর্থ মন্ত্রকের অনুমান ছিল। এর মধ্যে বাস্তবে আর্থিক ও মূল্য বৃদ্ধি কতখানি? চিদম্বরম অভিযোগ তুলেছেন, আর্থিক বৃদ্ধির চারটি ইঞ্জিনের মধ্যে কেনাকাটা, রফতানি, বেসরকারি লগ্নি—এই তিন ইঞ্জিনই কাজ করছে না। এ দিকে মন্দার আশঙ্কা ঘনাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

p chidambaram Nirmala Sitharaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE