Advertisement
১১ মে ২০২৪
Immunity Booster

Vaccines: প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার টিকা নেওয়া প্রয়োজন? কী বললেন এমস প্রধান

বেশ কয়েকটি সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রতিরোধ ক্ষমতা আরও মজবুত করার জন্য তৃতীয় টিকা (বুস্টার) দেওয়া প্রয়োজন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ০৯:৪৭
Share: Save:

কোভিডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য দু’টি টিকাই কি যথেষ্ট? নাকি তার পরেও বুস্টার টিকা নিতে হবে? এই প্রশ্ন ঘুরপাক খেতে শুরু করেছে দেশ জুড়ে। এ বিষয়ে যথেষ্ট তথ্য নেই ভারতের হাতে। তবে আগামী বছরের মধ্যে এই সম্পর্কে সবিস্তারে জানা যাবে বলে জানিয়েছেন এমস প্রধান রণদীপ গুলেরিয়া।

তাঁর কথায়, “বুস্টার এখনই নিতে হবে কি না সে সম্পর্কে এখনও যথেষ্ট তথ্য আমাদের হাতে আসেনি। এমনকি বয়স্ক এবং গুরুতর অসুস্থদের ক্ষেত্রেও এই বুস্টার প্রয়োজন কি না সেই তথ্যও জানা যায়নি। কী ভাবে প্রতিরোধের মাত্রা আরও বাড়ানো যায় এবং দু’টি টিকাই যথেষ্ট কি না তা নিয়ে আরও পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন আছে।”

তবে এ নিয়ে গবেষণা শুরু হয়ে গিয়েছে বলে জানান এমস অধিকর্তা। তিনি জানান, পুরো তথ্য হাতে পেতে আরও কয়েক মাস সময় লাগতে পারে। সম্ভবত আগামী বছরের মধ্যেই জানা যাবে বুস্টার টিকার প্রয়োজন আছে কি না। যদি নিতে হয় তা হলে কী ধরনের বুস্টার নিতে হবে এবং কাদের নেওয়া প্রয়োজন তা-ও জানা যেতে পারে বলে আশা করেছেন তিনি।

আমেরিকা, ব্রিটেন এবং ইজরায়েল ইতিমধ্যেই বুস্টার টিকা দেওয়ার চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। বেশ কয়েকটি সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রতিরোধ ক্ষমতা আরও মজবুত করার জন্য তৃতীয় টিকা (বুস্টার) দেওয়া প্রয়োজন। তবে এমস প্রধান জানান, তথ্য বলছে এখনই দেশের মানুষের বুস্টার নেওয়ার প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE