সাদা চোখে একটি কন্টেনার বা রেফ্রিজারেটর ট্রাক। অন্য দেশ থেকে সবে এসেছে বন্দরে। কিন্ত সেই কন্টেনার খুলতেই চক্ষু চড়কগাছ সীমান্তরক্ষীদের। ভিতরে গাদাগাদি করে রয়েছেন একাধিক শিশু-কিশোর-সহ অন্তত ২১ জন। কন্টেনারের ভিতরে আবার রয়েছে জলও।

দক্ষিণ ইংল্যান্ডের নিউহাভেন বন্দরের এই ঘটনায় হইচই পড়ে যায় শুল্ক, অভিবাসন-সহ বন্দরের বিভিন্ন দফতরের কর্মীদের মধ্যে। কন্টেনারে ২১ জনের মধ্যে আবার ১৫জন শিশু-কিশোর। তবে তাঁরা সবাই সুস্থ রয়েছেন বলে নিউহাভেন বন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

কিন্তু কেন রেফ্রিজারেটর কন্টেনার ট্রাকের মধ্যে ঢুকলেন এই ২১ জন? প্রাথমিক তদন্তে অনুমান, ভিয়েতনাম থেকে বেআইনি ভাবে ইংল্যান্ডে ঢোকার জন্যই এই পন্থা নেওয়া হয়েছিল। সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, তদন্তকারীরা মনে করছেন ট্রাকচালক রোমানিয়ার বাসিন্দা। তাঁকে গ্রেফতার করা হয়েছে। অনুপ্রবেশ আইনে মামলা দায়ের করে শুরু হয়েছে তদন্ত।

আরও পড়ুন: মধ্যবর্তী নির্বাচনে ধাক্কা ট্রাম্পের, হাউস গেল ডেমোক্র্যাটদের দখলে

আরও পড়ুন: খাল কেটে ড্রাগন! আন্দামান সাগরে দ্রুত পৌঁছতে নতুন পথের পরিকল্পনায় চিন

বিবিসি জানিয়েছে, পূর্ণবয়স্ক ৬ জনের মধ্যে ইতিমধ্যেই দু’জনকে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে। বাকিদের শুল্ক দফতর আটক করেছে। সমাজসেবী সংগঠনের হাতে তুলে দেওয়া হয়েছে ওই শিশু-কিশোরদের। তাদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।