• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘আমেরিকায় তথ্য পাচার’, পরমাণু বিজ্ঞানীকে ফাঁসিতে ঝুলিয়ে দিল ইরান

amiri

নিজেদের দেশের এক পরমাণু বিজ্ঞানীকে ফাঁসিতে ঝুলিয়ে দিল ইরান। দেশের পরমাণু প্রকল্প এবং প্রতিরক্ষা সংক্রান্ত অত্যন্ত গোপনীয় তথ্য আমেরিকার কাছে পাচার করার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছিল শাহরম আমিরি নামে ওই পরমাণু বিজ্ঞানীকে। রবিবার ইরানের বিচার বিভাগের মুখপাত্র জানিয়েছেন, আমিরিকে ফাঁসি দেওয়া হয়েছে।

২০০৯ সালের জুন মাসে শাহরম আমিরি সৌদি আরবে গিয়ে নিখোঁজ হয়ে যান। এক বছর পর তাঁর খোঁজ পাওয়া যায়। জানা যায়, তিনি আমেরিকায় রয়েছেন। ইরানের ওই পরমাণু বিজ্ঞানীর কোঁজ মেলার কিছু দিন পর তিনি দেশে ফেরেন। ইরানের সরকার সে সময় তাঁকে সাদরে দেশে ফিরিয়ে নিয়েছিল। শাহরম দেশে ফিরে জানান, মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-র দুই এজেন্ট সৌদি আরবের মদিনা থেকে তাঁকে অপহরণ করে আমেরিকা নিয়ে যান।

আরও পড়ুন: কুয়েতে আইএসের ডোনারকে ধরিয়ে দিলেন ভারতীয় গোয়েন্দারা

এর পর থেকে শাহরম আমিরিকে নিয়ে আর কোনও তথ্য প্রকাশ্যে আসেনি। রবিবার ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলামহোসেন মোহসেনি এজেই জানান, ইরানের গোয়েন্দা সংস্থা মার্কিন গোয়েন্দাদের টেক্কা দিয়ে দিয়েছে। শাহরম আমিরিকে যে আসলে অপহরণ করা হয়নি, তিনি যে আমেরিকার হয়ে চরবৃত্তি করছিলেন এবং দেশের গোপন তথ্য পাচার করছিলেন, তা ইরানি গোয়েন্দারা জানতে পেরে গিয়েছিলেন অনেক আগেই। এজেই বলেন, ‘‘দেশের চূড়ান্ত গোপনীয় তথ্য শত্রুর কাছে পাচার করার অপরাধে শাহরম আমিরিকে ফাঁসিতে ঝোলানো হয়েছে।’’ শাহরম আমিরির পরিবার সূত্রে জানানো হয়েছিল, মৃত্যুদণ্ড দেওয়া হয়নি তাঁকে। ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ইরানি বিচার বিভাগের মুখপাত্র সেই বক্তব্য নস্যাৎ করে জানিয়েছেন, পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড ইতিমধ্যেই কার্যকর হয়ে গিয়েছে।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন