• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিজেকে প্রমাণই চ্যালেঞ্জ জো-র

Joe Biden
ফাইল চিত্র

৭২, ৭৪ আর ৭৭! মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাসখানেক আগে আজ স্পটলাইটে এই তিন সত্তরোর্ধ্ব ‘তরুণই’! ভারতীয় সময় কাল সকাল সাড়ে ৬টায় ক্লিভল্যান্ডে শুরু হচ্ছে  ‘প্রেসিডেন্সিয়াল ডিবেট’। মাস্ক ছাড়াই ‘সম্মুখ-সমরে’ নামছেন চুয়াত্তরের ডোনাল্ড ট্রাম্প আর সাতাত্তরের জো বাইডেন। সদ্য ফাঁস হওয়া তাঁর ‘কর-ফাঁকির’ খবরে কিছুটা হলেও অস্বস্তিতে ট্রাম্প। আর বাইডেনের সামনে প্রধান চ্যালেঞ্জ মাথা ঠান্ডা রেখে নিজেকে প্রমাণ করা। বিতর্কের সঞ্চালক, বছর বাহাত্তরের টিভি-উপস্থাপক ক্রিস ওয়্যালেস।

শোনা যাচ্ছে, বিতর্কের মঞ্চে পরস্পরের সঙ্গে হাত মেলাবেন না দুই প্রতিপক্ষ। কারণ হয়তো করোনাই! তাঁর থেকে তিন বছরের বড় বাইডেন নিজের পারফরম্যান্স বাড়াতে ড্রাগ নিচ্ছেন বলে অভিযোগ তুলে ডিবেটের আগে প্রতিপক্ষের মাদক-পরীক্ষার দাবি জানিয়েছিলেন ট্রাম্প। বাইডেন সাফ বলে দিয়েছেন, ‘ও-সব হবে না’। পরে বললেন, ‘‘থাক, যা জবাব দেওয়ার বিতর্কের মঞ্চেই দেব।’’ 

২০১২-য় শেষ বার এই ধরনের মঞ্চে দেখা গিয়েছিল বাইডেনকে। ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে। অনেকেই তাঁর পাণ্ডিত্য, বিচক্ষণতার নজির দেন। কিন্তু আট বছর আগের সেই বাইডেন কি আর আছেন— করোনা-আবহে নিজেকে এখনও তুলে ধরার সুযোগ পাননি তিনি। অন্য দিকে, চার বছর হোয়াইট হাউসে কাটানো প্রাক্তন টিভি-তারকা ‘ট্রাম্পোচিত’ ভঙ্গিতেই ভাসা-ভাসা অতিকথন, দোষারোপ আর তথ্য ছাড়াই তত্ত্ব দিয়ে প্রতিপক্ষের ডিফেন্স ভাঙতে চাইবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: শিশুদের খাবারে বিষ, চিনে মৃত্যুদণ্ড শিক্ষিকার​

ক্রিসের কাজ হবে শুধুই প্রশ্ন করা। ৯০ মিনিটের বিতর্ক। ১৫ মিনিট করে স্লটে মোট ছ’টা বিষয় উত্থাপন করবেন তিনি। বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন— বিষয়ের যা বহর, তাতে ট্রাম্পকে কোণঠাসা করার বিস্তর সুযোগ থাকছে বাইডেনের কাছে। ক্রিস যে টিভি-র উপস্থাপক, সেই চ্যানেল-নেটওয়ার্ক ট্রাম্প-পন্থী হিসেবে পরিচিত। কিন্তু ‘সিক্সটি মিনিটস’-খ্যাত সাংবাদিক মাইক ওয়্যালেসের এই ছেলে খাতায়-কলমে ডেমোক্র্যাট।

আরও পড়ুন: রাইসিন কাণ্ড: ধৃতকে মার্কিন হেফাজতে রাখার নির্দেশ​

বিতর্ক যে দিকেই মোড় নিক, বাইডেনকে নিজের অ্যাজেন্ডাতেই মনোনিবেশ করতে বলছেন বিশেষজ্ঞরা। জন গিরের কথায়, ‘‘প্রেসিডেন্টের কোনও বক্তব্য মিথ্যে মনে হলে, প্রতিবাদ করুন। কিন্তু ব্যক্তিগত আক্রমণ হচ্ছে দেখলে, স্রেফ কাঁধ ঝাঁকান। কাদা লাগুক, কিন্তু নিজেকে স্মার্ট প্রতিপন্ন করাটাই এখন বাইডেনের পক্ষে সবচেয়ে জরুরি।’’

আরও পড়ুন: দ্রুত পরীক্ষার জন্য চুক্তি হু-র​

প্রথম বিতর্ক
• কখন: ২৯ সেপ্টেম্বর, রাত ৯টা থেকে সাড়ে ১০টা (স্থানীয় সময়) (ভারতীয় সময় বুধবার সকাল সাড়ে ৬টা থেকে ৮টা)


• কোথায়: কেস ওয়েস্টার্ন রিজ়ার্ভ ইউনিভার্সিটি, ক্লিভল্যান্ড


• সঞ্চালক: সাংবাদিক ক্রিস ওয়্যালেস 


• বিষয়: ১। দু’জনের কাজের খতিয়ান ২। সুপ্রিম কোর্ট ৩। কোভিড-১৯ ৪। দেশের অর্থনীতি ৫। বর্ণবিদ্বেষ ও হিংসা ৬। ভোটে কারচুপি


• কাঠামো: এক একটি বিষয়ের জন্য ১৫ মিনিট, এক জন এক বারে দু’মিনিটের বেশি নয় 
• কে এগিয়ে: জনমত সমীক্ষায় বাইডেন


• এর পরে: আরও ৩ বিতর্ক


• ৭ অক্টোবর: দুই ভাইস প্রেসিডেন্ট প্রার্থী— মাইক পেন্স বনাম কমলা হ্যারিস


• ১৫ অক্টোবর: ট্রাম্প বনাম বাইডেন দ্বিতীয় বিতর্ক

কিন্তু ভোটে কি আদৌ প্রভাব ফেলবে এই বিতর্ক! এই নিয়ে দুই সংবাদমাধ্যমের যৌথ সমীক্ষায় সাড়া দিয়ে ৪৪% ভোটার বলছেন, ‘একেবারেই না।’ এ বারের বিতর্কে টিকিট-কাটা দর্শক নেহাতই কম। তবু টিভি-অনলাইনে দর্শকের সংখ্যা এ বার ২০১৬-র সাড়ে আট কোটির রেকর্ড ভাঙবে বলেই মনে করা হচ্ছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন