• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা-আবহে আসছে ‘ভাল থাকার পাসপোর্ট’

Travel
ছবি এএফপি।

বসন্ত চলে গিয়েছে। গ্রীষ্মের ছুটিও শেষ ঘরবন্দি থেকে। করোনা-আক্রান্ত পৃথিবীতে এখন ঘুরতে-বেড়াতে যাওয়া একপ্রকার নিষিদ্ধ। অধিকাংশ দেশে সরকারি ভাবে ঘোষণা করা হয়েছে, খুব প্রয়োজন না-পড়লে বেরোবেন না। এ দিকে পর্যটক হারিয়ে আর্থিক সঙ্কটে ইটালি থেকে ভিয়েতনাম। হাঁফিয়ে উঠেছেন মানুষও। এ অবস্থায় ঘর ছেড়ে দু’পা বেরোনোর জন্য দিশা দেখাচ্ছে নয়া অ্যাপ ‘কোভিডপাস’— ভাল থাকার পাসপোর্ট।

গোটা বিশ্বে সংক্রমিতের সংখ্যা ১ কোটি ৭৫ লাখেরও বেশি। দু’কোটি ছুঁতে বেশি দিন লাগবে না। এই মাঝ-জুলাইয়েই ১০ লক্ষ সংক্রমণ ঘটেছে মাত্র চার দিনে। মৃতের সংখ্যা ৬ লক্ষ ৭৭ হাজার ছাড়িয়েছে। এ অবস্থায় কিছু দেশ তাদের সীমান্ত সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে। কেউ কেউ কড়াকড়ি শুরু করেছে। যেমন, স্পেনে সংক্রমণ বাড়ার পরে ব্রিটিশ প্রশাসন নিয়ম করেছে, স্পেন থেকে ফিরলে ১৪ দিন কোয়রান্টিন থাকতে হবে। এতে টুর অপারেটরদের অনেকেই স্পেন-ভ্রমণ বন্ধ করে দিয়েছে। এপ্রিলে ভিয়েতনামে প্রথম করোনা ধরা পড়ে। এর পর থেকেই বন্ধ ভিয়েতনামের অন্যতম পর্যটন কেন্দ্র দা নাং শহর। এ ভাবে গোটা বিশ্বেই পর্যটন ধুঁকছে। রাষ্ট্রপুঞ্জের বিশ্ব পর্যটন সংস্থা জানাচ্ছে, এপ্রিল থেকে ৯৭ শতাংশ পড়ে গিয়েছে বিশ্বের পর্যটন শিল্প। এ অবস্থায় আশার বাণী শোনাচ্ছে কোভিডপাস। 

রাষ্ট্রপুঞ্জ পরিচালিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইয়ং গ্লোবাল লিডারস’ (ওয়াইজিএল)-এর সদস্য মুস্তাফা মোকাস তৈরি করেছেন এই কোভিডপাস। তাঁর সঙ্গে যুক্ত রয়েছেন ওয়াইজিএল-এর মুনা আবুসুলেমান এবং পেগি লিউ। ‘ব্লকচেন’ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে মুস্তাফার অ্যাপে। প্রত্যেকের রক্তপরীক্ষার সর্বশেষ রিপোর্ট গোপনীয়তার সঙ্গে জমা থাকবে অ্যাপে। তাতে স্পষ্ট হয়ে যাবে অ্যাপ ব্যবহারকারী কোভিড পজ়িটিভ না নেগেটিভ। এই অ্যাপ কাজ করবে ভ্রমণের স্বাস্থ্য-পাসপোর্ট হিসেবে। 

আক্রান্তের সংস্পর্শে কারা এসেছেন, তা জানতে ইদানীং একটি কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ ব্যবহার করা হচ্ছে। কোভিডপাসের স্রষ্ঠা মুস্তাফা জানিয়েছেন, তাঁদের অ্যাপে কারও গতিবিধির উপরে নজর রাখা হবে না। সেপ্টেম্বরে আসছে মুস্তাফার অ্যাপ। উড়ান সংস্থা, বিমানবন্দর থেকে শুরু করে হোটেল, সিনেমা হল, থিয়েটার, কনসার্ট, খেলার স্টেডিয়াম— সবেতে সাহায্য করবে কোভিডপাস। সেই সঙ্গে সুস্থ ব্যক্তিরাও ঘর ছেড়ে বেরোনোর অনুমতি পাবেন। 

পুরনো জীবনে ফেরার আশায় প্রতিষেধক-সন্ধানও চলছে জোরকদমে। উঠছে চুরি-ছিনতাইয়ের অভিযোগও। মার্কিন নিরাপত্তা বিভাগ আজ দাবি করেছে, তাদের দেশের সম্ভাব্য ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা মডার্নার সাইটে হামলা চালিয়ে তথ্যচুরির চেষ্টা করেছে চিন সরকারের মদতপুষ্ট হ্যাকারবাহিনী।

এ দিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজ লন্ডন তাদের সম্ভাব্য ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে। সেখানকার বিজ্ঞানীদের দাবি, তাঁদের ভ্যাকসিনে কয়েকশো অংশগ্রহণকারীর শরীরে কোভিড প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। বিজ্ঞানীদলের অন্যতম রবিন শ্যাটক জানান, প্রাথমিক ভাবে অল্পমাত্রায় পরীক্ষা হয়েছে। সাফল্য মেলায় এ বার ট্রায়ালে অংশগ্রহণকারীর সংখ্যা বাড়ানো হবে। ৭৫ বছর বয়সের ঊর্ধ্বে স্বেচ্ছাসেবক নেওয়া হবে। আজই আবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, মে মাসের পরে আবার সংক্রমণ বাড়ছে। দৈনিক সংক্রমণ এখন গড়ে ৪৯০০।

সুস্থ হওয়ার পরে এই প্রথম ফেসবুক লাইভে এলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। তাঁকে বলতে শোনা গেল, ‘‘কালও খুব ক্লান্ত লাগছিল। অ্যান্টিবায়োটিক চলছে। ২০ দিন আইসোলেশনে ছিলাম।’’ বোলসোনারোর স্ত্রীরও করোনা-পজ়িটিভ ধরা পড়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন