নিউজিল্যান্ডের পর নেদারল্যান্ডস। ফের বন্দুকবাজের হামলা। একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে, সোমবার নেদারল্যান্ডসের ইউট্রেকট শহরে একটি ট্রামে এলোপাথাড়ি গুলি চালায় এক বন্দুকবাজ। ঘটনায় এক জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত আরও অনেকে। তবে সরকারি তরফে এখনও মৃত্যুর খবর নিশ্চিত করা হয়নি। জঙ্গি হামলার আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না তদন্তকারীরা। আততায়ীর খোঁজে শুরু হয়েছে তল্লাশি। ১৮ ঘণ্টার জন্য জঙ্গি হানার চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে ইউট্রেকট শহরে।

নেদারল্যান্ডসের স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, এ দিন আচমকাই ইউট্রেকটের ২৪ অক্টোবারপ্লিনের কাছে ট্রামে গুলি চালাতে শুরু করে এক আততায়ী। খবর পেয়ে কিছুক্ষণের মধ্যেই গোটা এলাকা ঘিরে ফেলে তল্লাশি শুরু করেন পুলিশ ও নিরাপত্তাকর্মীরা। নেদারল্যান্ডসের রয়্যাল মিলিটারি পুলিশ টুইটারে জানিয়েছে, সমস্ত পুলিশকর্মীদের চূড়ান্ত সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। বিমানবন্দর সহ গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি ভবনগুলিতে নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়েছে কয়েক গুণ। আহতদের উদ্ধারে একাধিক ট্রমা হেলিকপ্টার নামানো হয়েছে।

সোমবারই দলের নেতা-নেত্রীদের সঙ্গে একটি বৈঠকের কথা ছিল নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রিটের। খবর পেয়েই ওই বৈঠক বাতিল করেছেন তিনি। পরে পুলিশের তরফে জানানো হয়, সম্ভাব্য জঙ্গি হানার দিকটিও খতিয়ে দেখা হচ্ছে। ডাচ ন্যাশনাল কাউন্টার টেররিজম সার্ভিসের প্রধান পিটার জাপ আলবার্সবার্গ টুইটারে লিখেছেন, ‘সঙ্কটের মুহূর্ত’। কিন্তু কী কারণে এই বন্দুকবাজের হামলা তা এখনও স্পষ্ট নয়। আততায়ীর পরিচয় সম্পর্কেও এখনও কার্যত অন্ধকারে ডাচ পুলিশ।

আরও পড়ুন: চৌকিদার রাখেন বিত্তশালীরা, গরিব মানুষের সে সাধ্য নেই, এ বার মোদীকে কটাক্ষ প্রিয়ঙ্কার

আরও পড়ুন: অভিযোগে এগিয়ে পশ্চিমবঙ্গ, ভোটের কাজে ৬০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী!