Advertisement
০২ মে ২০২৪
Fashion Hacks

পুজোয় পুরনো ট্যাটু মুছে ফেলতে চান? কোন ৫ কথা মাথায় না রাখলেই বিপাকে পড়বেন?

পুজোর আগে নতুন ট্যাটু করানোর কথা ভাবছেন? তবে ট্যাটু করানোর মতো ট্যাটু তোলার সময়েও কিন্তু যন্ত্রণা সহ্য করতে হয়। ইদানীং লেজার প্রযুক্তির সাহায্যে ট্যাটু তুলে ফেলা সম্ভব। ট্যাটু তোলার আগে কী কী মাথায় রাখতেই হবে?

Five tips to keep in mind while removing tattoo.

ট্যাটু তোলার আগে কী কী মাথায় রাখতেই হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৬
Share: Save:

ভালবেসে প্রেমিকের নাম হাতে লিখে রেখেছিলেন, অথচ বছর গড়াতেই না গড়াতেই সেই প্রেমিক অন্য কারও প্রেমে পাগল! অগত্যা সেই ট্যাটু মুছে ফেলা ছাড়া উপায় নেই, নইলে সেই ট্যাটুকে ভরাট করতে আরও কারসাজির আশ্রয় নিতে হবে। অনেকে আবার পুজোর আগে নতুন ট্যাটু করানোর কথা ভাবছেন। তবে ট্যাটু করানোর মতো ট্যাটু তোলার সময়েও কিন্তু যন্ত্রণা সহ্য করতে হয় বইকি। ইদানীং উন্নত ধরনের লেজার প্রযুক্তির সাহায্যে ট্যাটু তুলে ফেলা সম্ভব। ট্যাটু তোলার আগে কী কী মাথায় রাখতেই হবে?

Five tips to keep in mind while removing tattoo.

ট্যাটু তুলতেও কি ব্যথা হয়? ছবি: সংগৃহীত।

১) ট্যাটু করানোর সময় যতটা ব্যথা হয়, তোলার সময় কিন্তু আরও বেশি ব্যথা হয়। তাই ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন। বিশেষত কোমল জায়গায় করা ট্যাটু থাকলে বেশি সতর্ক হোন। সেই জায়গায় অ্যানাসথেশিয়া করিয়ে ট্যাটু তোলাই শ্রেয়।

২) এক দিন গিয়েই গোটা ট্যাটু তুলে বাড়ি চলে আসবেন— ব্যাপারটা ততটাও সহজ নয়। ট্যাটু তুলতে প্রায় ৮ থেকে দশটি সেশন লাগে। ট্যাটুর আকার, তাতে আদৌ রঙের ব্যবহার আছে কি না— এই সবের উপর নির্ভর করে যে, তা তুলতে কতটা সময় লাগবে।

৩) লেজার প্রক্রিয়ার পর যে ট্যাটু একেবারে মুছে যাবে তেমনটা নয়, বেশির ভাগ ক্ষেত্রেই একটু দাগ থেকে যায়।

৪) ট্যাটু তোলার পর চাই সঠিক পরিচর্যা। নইলে অ্যালার্জি, র‌্যাশ, জ্বালা, লালচে ভাব, চুলকুনি শুরু হয়। তাই যেখান থেকে ট্যাটু তুলছেন সেখান থেকেই জেনে নিন ঠিক কী কী পরিচর্যা করতে হবে।

৫) ট্যাটু করতে যেমন খরচ, ট্যাটু তুলতে তার থেকেও বেশি পয়সা খসে। তাই খরচের বিষয়টাও ভুললে চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE