Advertisement
১৩ জুন ২০২৪
Different Types of Heels

হিল পরতে ভালবাসেন? শুধু স্টিলেটোই নয়, ফ্যাশনে ‘ইন’ কিন্তু রকমারি এমন জুতো

কোনও হিল হয় একেবারে সরু, কোনও হিল আবার মোটা! আকার অনুযায়ী হিলের রকমারি নামও রয়েছে। নিয়মিত হিল পরলেও অনেকেই সেই নামগুলির সঙ্গে পরিচিত নন। জেনে নিন, কত ধরনের হিল রয়েছে বাজারে।

হিল যখন স্টাইল স্টেটমেন্ট।

হিল যখন স্টাইল স্টেটমেন্ট। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১১:৪৯
Share: Save:

খুব সাদামাঠা সাজের সঙ্গে যদি জম্পেশ একটা জুতো পরা যায়, তা হলে কিন্তু পুরো লুকটাই অন্য রকম হয়ে যায়। আর সেই জুতো যদি হয় হিল, তা হলে তো কথাই নেই।

বলিউড হোক কিংবা হলিউড পার্টি, কিংবা কোনও অনুষ্ঠানে নায়িকাদের পায়ে কিন্তু শোভা পায় রকমারি হিল জুতো। অনেকেই আছেন, যাঁরা হিল পরলে তবেই নিজেকে আত্মবিশ্বাসী মনে করেন। কেউ শখেই হিল পরেন, কেউ আবার উচ্চতায় খাটো বলে হিল পরে সামাল দেন।

কোনও হিল হয় একেবারে সরু, কোনও হিল আবার মোটা! আকার অনুযায়ী হিলের রকমারি নামও রয়েছে। নিয়মিত হিল পরলেও অনেকেই সেই নামগুলির সঙ্গে পরিচিত নন। জেনে নিন, কত ধরনের হিল রয়েছে বাজারে।

হিল যখন আরামদায়ক।

হিল যখন আরামদায়ক। ছবি: শাটারস্টক।

ব্লক হিল

রোজের ব্যবহারের জন্য এই হিল বেশি স্বস্তিদায়ক। এই হিলটি খুব বেশি সরু হয় না বলে গোড়ালিতে খুব বেশি চাপ পড়ে না। এই ধরনের হিল স্বচ্ছন্দে পরতে পারেন আপনি। বুট, বুটি, পাম্প, লোফার আর স্যান্ডেল জুতোয় এই হিল ব্যবহারের চল রয়েছে।

দীর্ঘ ক্ষণ পরে থাকলেও পায়ে অস্বস্তি হয় না।

দীর্ঘ ক্ষণ পরে থাকলেও পায়ে অস্বস্তি হয় না। ছবি: সংগৃহীত।

প্ল্যাটফর্ম হিল

এই জুতোগুলি দেখতে খানিকটা ফ্ল্যাট জুতোর মতোই হয়। তবে এ ক্ষেত্রে ফ্ল্যাট জুতোগুলির নীচে সমান মাপের হিল থাকে। যাঁরা একেবারেই হিল পরতে পারেন না, তাঁরা প্ল্যাটফর্ম হিলে ভরসা পান। আর সব ধরনের পোশাকের সঙ্গেই মিলিয়ে পরা যায় এই ধরনের হিল। এই হিল পরে হাঁটতেও অসুবিধা হয় না। দীর্ঘ ক্ষণ পরে থাকলেও পায়ে অস্বস্তি হয় না।

স্যান্ডেল, পাম্প এবং স্নিকার্সে ওয়েজ হিল ব্যবহার করা হয়।

স্যান্ডেল, পাম্প এবং স্নিকার্সে ওয়েজ হিল ব্যবহার করা হয়। ছবি: সংগৃহীত।

ওয়েজ হিল

ওয়েজ হিল মোটা ধরনের হয়। ওয়েজ হিলের ক্ষেত্রে সোল আর হিলটি একই ধরনের উপকরণ দিয়ে তৈরি হয়। অনেকটা প্ল্যাটফর্ম হিলের মতোই, তবে সামনের দিকের তুলনায় গোড়ালির তলাটা একটু বেশি উঁচু থাকে। এর ফলে জুতোর কোনও একটি অংশের উপর শরীরের চাপ পড়ে না। এই হিল পরেও খুব বেশি কষ্ট হয় না। স্যান্ডেল, পাম্প এবং স্নিকার্সে এই ধরনের হিল ব্যবহার করা হয়।

সাধারণত বিশেষ কোনও অনুষ্ঠানেই স্টিলেটো পরেন মহিলারা।

সাধারণত বিশেষ কোনও অনুষ্ঠানেই স্টিলেটো পরেন মহিলারা। ছবি: শাটারস্টক।

স্টিলেটো

এই ধরনের জুতোয় হিলটি মূলত পেনসিলের মতো সরু হয়। এই জুতোর সামনের দিকটা বেশ ছুঁচলো হয়। পাম্প শু কিংবা স্যান্ডেলেও যদি পেনসিল হিল বসানো হয়, তাকে বলা হয় স্টিলেটো পাম্প কিংবা স্টিলেটো স্যান্ডেল। এই জুতো পরলে পায়ের ভারটি জুতোর একটি সরু অংশের উপর পড়ে। খুব বেশি ক্ষণ এই জুতো পরে হাঁটাচলা করা যায় না। এই জুতোগুলি খুব বেশি স্বাচ্ছন্দ্যের হয় না, তাই সাধারণত বিশেষ কোনও অনুষ্ঠানেই এই জুতো পরেন মহিলারা।

কিটেন হিলের উচ্চতা মোটামুটি দেড় থেকে দু’ইঞ্চির মধ্যেই হয়।

কিটেন হিলের উচ্চতা মোটামুটি দেড় থেকে দু’ইঞ্চির মধ্যেই হয়। ছবি: শাটারস্টক

কিটেন হিল

এই জুতো দেখতে খানিকটা স্টিলেটোর মতো হলেও এর উচ্চতা খুব বেশি হয় না। এই হিলের উচ্চতা মোটামুটি দেড় থেকে দু’ ইঞ্চির মধ্যেই হয়। পেনসিল হিল পরার শখ হলে প্রথম বার কিটেন হিল কিনে ফেলতেই পরেন। এই জুতোর হিল সরু হলেও উচ্চতা বেশি না হওয়ায় পরতে খুব বেশি কষ্ট হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fashion Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE