Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

লাইফস্টাইল

International Travel: অন্য দেশের দরজা পুরোপুরি বন্ধ নয়, বিদেশে বেড়াতে চাইলে এখনই যেতে পারেন এই দেশগুলিতে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুন ২০২১ ১৫:১৩
করোনা পরিস্থিতিতে সবচেয়ে খারাপ হাল পর্যটন শিল্পের। কাজ হারিয়েছেন বহু মানুষ। প্রায় বন্ধ বিদেশ ভ্রমণ।

ভারতে করোনা পরিস্থিতি এখনও বেশ সঙ্কটজনক। তাই বহু দেশই ভারতীয় পর্যটকদের বেড়ানোর ভিসা দিচ্ছে না।
Advertisement
যদিও এই পরিস্থিতেও কয়েকটি দেশ ভারতীয় পর্যটকদের অনুমতি দিচ্ছে সে দেশে বেড়াতে যাওয়ার। তবে তার আগে মাথায় রাখতে হবে বেশ কয়েকটি নিয়ম। দেখে নেওয়া যাক সেগুলি।

রাশিয়া: আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট অবশ্যই সঙ্গে রাখতে হবে। যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা করাতে হবে। অ্যান্টিবডি পরীক্ষার রিপোর্ট গ্রাহ্য হবে না। সব ঠিক থাকলে তাপসী পন্নুর মতো আপনিও ঘুরে আসতে পারেন রাশিয়া।
Advertisement
তুরস্ক: এখানেও আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে। যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা করাতে হবে। তার পরেও সে দেশে ১৪ দিন নিভৃতবাসে থাকতে হবে। এই ১৪ দিনে আবারও আরটি-পিসিআর পরীক্ষা হতে পারে। তাই হাতে সময় থাকলে তবেই পরিকল্পনা করুন।

আইসল্যান্ড: আগে কোভিড সংক্রমণ হয়েছে, এবং তা সেরে গিয়েছে— এই প্রমাণ থাকলে, এবং টিকাকরণ (ভারতে শুধুমাত্র কোভিশিল্ড) হয়ে গিয়ে থাকলে আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে না। ৫ দিন নিভৃতবাসে থাকতে হতে পারে।

সার্বিয়া: আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে। কিন্তু পরীক্ষাটি করাতে হবে যাত্রার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে।

মিশর: যদিও ভারত থেকে খুব বেশি বিমান মিশর যাচ্ছে না। কিন্তু তার পরেও ভারতীয়রা মিশর ঘুরেতে যেতে পারেন এখন। দরকার আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট। যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা করাতে হবে। কিছু দিন নিভৃতবাসেও থাকতে হতে পারে।

উজবেকিস্তান: আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে। যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা করাতে হবে। উজবেকিস্তান পৌঁছে ১৪ দিন নিভৃতবাসে থাকতে হবে।

আফগানিস্তান: দেশের রাজধানী কাবুলে ক্রমশ বাড়ছে কোভিড সংক্রমণ। তবু চাইলেই সে দেশে যেতে পারেন ভারতীয়রা। দরকার যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে করানো আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট।

দক্ষিণ আফ্রিকা: যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে করানো আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতেই হবে। তা না থাকলে পর্যটকদের নিজের খরচায় নিভৃতবাসে থাকতে হবে।

কোস্টা রিকা: টিকাকরণের শংসাপত্র বা আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে। তার পরে সে দেশে পৌঁছে বেড়ানোর পাস বানিয়ে নিতে হবে।

মরিসাস: ১৫ জুলাইয়ের পর থেকে বিদেশের পর্যটকদের জন্য দরজা খুলে দিচ্ছে মরিসাস। সঙ্গে রাখতে হবে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট। তার পরে ১৪ দিনের নিভৃতবাসেও থাকতে হবে পর্যটকদের।