Advertisement
২৭ এপ্রিল ২০২৪
finger

Finger Cracking: ঘন ঘন আঙুল মটকাচ্ছেন? কী বিপদ ডেকে আনছেন জেনে নিন

দুশ্চিন্তা, ক্লান্তি, খুব মন দিয়ে কোনও কিছু ভাবলে মানুষ আঙুল মটকান। ছোটবেলায় অনেকেরই মুখে আঙুল দেওয়ার অভ্যাস থাকে। বয়স বাড়লে সেগুলি কমে যায়।

আঙুল মটকানোর বিপদ।

আঙুল মটকানোর বিপদ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১২:১০
Share: Save:

নিছক অভ্যাস বসেই অনেকে মুখে হাত দেন, আঙুল চোষেন বা আঙুল মটকান। ছোটবেলা থেকেই এই অভ্যাস তৈরি হয়ে যায়। কিন্তু এর ফলে অজান্তেই নানা বিপদ হতে থাকে।

সাধারণত দুশ্চিন্তা, ক্লান্তি, খুব মন দিয়ে কোনও কিছু ভাবলে মানুষ আঙুল মটকান। ছোটবেলায় অনেকেরই মুখে আঙুল দেওয়ার অভ্যাস থাকে। বয়স বাড়লে সেগুলি কমে যায়। কিন্তু তার পরেও কারও কারও সেই অভ্যাস থেকেই যায়। তাঁরাও এই অভ্যাসের কারণে নানা বিপদ ডেকে আনেন।

মুখে আঙুল দিলে: করোনাকালে এই অভ্যাসের বিপদ সম্পর্কে অনেকেই অবগত। পরিসংখ্যান বলছে, যাঁদের অকারণে মুখে আঙুল দেওয়ার বা আঙুল চোষার অভ্যাস রয়েছে, তাঁদের শরীরে কয়েক হাজার জীবাণু আক্রমণ করতে পারে। এই অভ্যাসের কারণে বেশি বয়সে পেটের নানা সমস্যা দেখা দেয়। এবং দাঁতের ক্ষয় দ্রুত হারে বৃদ্ধি পায়।

আঙুল মটকালে: এই অভ্যাসের খারাপ দিকগুলি নিয়ে বিশেষ কথা হয় না। কিন্তু দেখা গিয়েছে, যাঁরা ঘন ঘন আঙুল মটকান, তাঁদের আঙুলের তো বটেই, সেই সূত্র ধরে শরীরের অন্যত্রও স্নায়ুর ক্ষতি হতে পারে। আঙুল মটকালে হাড়ের সংযোগ স্থলের কোষের ক্ষতি হয়। এমনকি ছিঁড়ে যেতে পারে লিগামেন্টও।

এই সব কারণেই আঙুল মটকানো এবং মুখে আঙুল দেওয়া বা আঙুল চোষার অভ্যাস ত্যাগ করতে বলেন চিকিৎসকরা। আঙুল মটকাতে গিয়ে ফুলে গেলে, সঙ্গে সঙ্গে তার চিকিৎসা করানোরও পরামর্শ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

finger crack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE