Advertisement
০৫ মে ২০২৪
Cleaning Tips

Cleaning Tips: ৫ টোটকা: সুতির কাপড় কাচার সময়ে মনে রাখলে টিকে থাকবে রঙের জেল্লা

বাটিক কিংবা মলমল— গরমের ফ্যাশনে বিকল্পের শেষ নেই। ঠিকমতো যত্ন না নিলে শখ করে যে বাঁধনির ওড়নাটা কিনেছেন তার র‌ং হয়ে যেতে পারে ফ্যাকাশে।

সুতির কাপড় কিন্তু গরম জলে ভিজিয়ে রাখবেন না।

সুতির কাপড় কিন্তু গরম জলে ভিজিয়ে রাখবেন না। ছবি: সংগৃহীত

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২২ ২০:৪৯
Share: Save:

গরমের দিনে সুতির পোশাক ছাড়া আর কোনও কিছুই যেন পরতে ইচ্ছা করে না। দোল পেরোলেই শুরু হয়ে যায় চৈত্র সেলের হিড়িক। আর তখনই পাতলা, আরামদায়ক সুতির কাপড়ের খোঁজ করতে শুরু করেন সকলে। বাটিক, বাঁধনি কিংবা মলমল— গরমের ফ্যাশনে বিকল্পের শেষ নেই। তবে ঠিকমতো যত্ন না নিলে শখ করে যে বাঁধনির ওড়নাটি কিনেছেন, তার র‌ং হয়ে যেতে পারে ফ্যাকাশে। কী ভাবে নেবেন সুতির পোশাকের যত্ন? রইল তারই হদিশ।

১) সুতির পোশাক কাচার সময়ে বিশেষ সতর্ক থাকতে হবে। তরল সাবানে কাচতে পারলে খুব ভাল। সুতির কাপড় কিন্তু গরম জলে ভিজিয়ে রাখবেন না। রং চটে যেতে পারে। সুতির পোশাক কাচার সময়ে ঠান্ডা জলই ব্যবহার করা শ্রেয়।

২) সুতির কাপড় যদি মেশিনে কাচেন, তা হলে সাবানের সঙ্গে এক কাপ ভিনিগার মিশিয়ে দিতে পারেন। এতে কাপড়ের ঔজ্জ্বল্য নষ্ট হবে না। জামাকাপড়ে সুগন্ধও আসবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) চড়া রোদে সুতির কাপড় কখনওই মেলবেন না। এতে জামাকাপড়ের রং উঠে যেতে পারে। সুতির কাপড় শুকতে খুব বেশি সময় লাগে না। তাই পড়ন্ত রোদে কিংবা ছায়া আছে এমন জায়গায় কাপড় মেলে দিন।

৪) অনেক সুতির কাপড় প্রথম বার কাচার সময়ে রং ছাড়ে। এ ক্ষেত্রে সুতির কাপড় প্রথম বার ধোয়ার সময়ে নুন-জলে কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর সাবানে কাচুন। কাপড়ের জেল্লা বজায় থাকবে।

৫) সুতির পোশাক খুব বেশি নোংরা করবেন না। দু’-তিন বার পরার পরেই তা কেচে নিন। এক টানা বেশি দিন পরলে দাগ বসে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips cleaning hacks Cotton Dress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE