Advertisement
১৯ জুন ২০২৪
Home Decor Tips

বসার ঘর শুরু হতেই শেষ হয়ে যায়? ৫ টোটকা মেনে ঘর সাজালেই ছোট ঘরও বড় দেখাবে

ছোট্ট পরিসরে কোথায় প্রয়োজনের জিনিসগুলি রাখবেন, তা ভেবেই মাথায় হাত পড়ে? ছোট্ট ঘরকে কী ভাবে সাজানো যায়, যাতে ঘরটা বড় দেখাবে, রইল তার হদিস।

Home decor

ছোট নীড়ও দেখাবে বড়, জানতে হবে ফিকির। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৭:১৭
Share: Save:

শেষ কয়েক বছরে শহর কলকাতার বেশ ভালই ভোলবদল হয়েছে। উত্তর কলকাতার পুরোনো বাড়িগুলি ভেঙে তৈরি হচ্ছে বহুতল কমপ্লেক্স। বাবা-মা, ঠাকুরদা-ঠাকুরমা, কাকা-কাকিমা ও কচিকাচাদের নিয়ে ভরা সংসার এখন হাতে গোনা।

বেশির ভাগ বাড়িতেই এখন বাবা-মা-সন্তানের ছোট্ট সংসার। বহুতল বাড়ির ছোট ছোট ফ্ল্যাটেই বাড়ে সে সব সংসার। দু’-তিন কামরার এই ফ্ল্যাটগুলিতে জায়গার বড় অভাব। একটা সোফা আর টেবিল দিয়ে সাজালেই ঘরের জায়গা শেষ হয়ে যায়। বাড়ি সাজানোর শখ থাকলেও নির্দিষ্ট একটা জায়গার মধ্যে অন্দরসজ্জা করতে গিয়ে অনেকেই হিমশিম খান। ছোট্ট পরিসরে কোথায় প্রয়োজনের জিনিসগুলি রাখবেন, তা ভেবেই মাথায় হাত পড়ে। ছোট্ট ঘরকে কী ভাবে সাজানো যায়, যাতে ঘরটা বড় দেখাবে, রইল তার হদিস।

ঘরের রং হালকা করুন: ঘর বড় দেখানোর জন্য প্রথমেই ঘরের রং হালকা করতে হবে। যত হালকা করবেন ঘর, তত বড় দেখাবে। প্রয়োজনে আসবাবগুলিতে ঘরের রঙের সঙ্গে বৈপরীত্য তৈরি করবে এমন রং করান। সাদা, হাল্কা নীল বা সবুজ রং করাতে পারেন। হালকা রঙে ঘর উজ্জ্বলও দেখাবে।

ঘরকে আলোকিত করুন: দিনেরবেলা জানলাগুলি খুলে রাখুন, জানলা দিয়ে আলো এলে ঘর বেশি বড় দেখাবে। হালকা রঙের পর্দা ব্যবহার করতে পারেন। খুব ভাল হয় স্বচ্ছ কাপড়ের পরদা ব্যবহার করুন, বেশি আলো আসবে। জানলার পাশে ছোট ছোট ফুল গাছ রাখুন, ঘর সুন্দর লাগবে। রাতে ঘর বড় দেখানোর জন্য আলোর কারসাজি করতে হবে। ঘরে ল্যাম্প, ফোকাস লাইটের ব্যবহার বেশি করে করুন। ফল্স সিলিংয়ের ব্যবহার করে লাইট লাগাতে পারেন।

light

রাতে ঘর বড় দেখানোর জন্য আলোর কারসাজি না করলেই নয়। ছবি: শাটারস্টক

একই আসবাবের বহু ব্যবহার: ঘরে জায়গার অভাব, তাই আসবাব বাছাইয়ের ক্ষেত্রে বেশ সতর্ক থাকতে হবে। এমন আসবাব বাছাই করতে হবে যেগুলির বহুমু‌খী ব্যবহার রয়েছে। সোফা কাম বেড, ফোল্ডিং টেবলের মতো আসবাব দিয়ে সাজিয়ে তুলুন ঘর।

আয়না ব্যবহার করুন: ঘরে আয়না রাখলে ঘর বেশি বড় ও উন্মুক্ত লাগে। তাই বসার ঘরে শৌখিন আয়না লাগাতে পারেন। আসলে আয়নায় আলো প্রতিবিম্বিত হয়, তাই সেটা ঘরকে উজ্জ্বলও রাখে। বসার ঘরে জানলার ধারে আয়না রাখুন। সোফার পিছনে বড় দেওয়াল থাকলে সেখানেও বিভিন্ন আকৃতির আয়নার ফ্রেম লাগিয়ে রাখতে পারেন।

ঘরের জায়গা মেপে আসবাব কিনুন: ঘরের জায়গার তুলনায় যদি আসবাব অপ্রয়োজনীয় ভাবে বড় হয়ে যায়, তা হলে সমস্যা হয়। ধরা যাক, আপনার বসার ঘরের জায়গায় যে আকারের সেন্টার টেবিল মানায়, আপনি তার চেয়ে বেশি বড় কিনে ফেললেন। ধরে হয়তো যাবে, কিন্তু বেশি জায়গা নিয়ে নেবে। তাই জিনিস কেনার আগে একটু জায়গা মেপে নিন। তা হলেই ঘর বড় দেখাবে। আসবাবগুলি সম্ভব হলে ঘরের কোণে করে রাখার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE