Advertisement
০৪ মে ২০২৪
Home Decor Tips

৫ টোটকা: কম বাজেটেই অন্দরসজ্জা হবে ইনস্টাগ্রামের ছবির মতো

প্রচুর টাকা খরচ করে, বাড়ি রং করিয়ে, ওয়ালআর্ট করিয়ে না সাজালেও চলবে, একটু বুদ্ধি খরচ করলেই হবে সমাধান। জেনে নিন কিছু টোটকা।

বাড়ির অন্দরসজ্জা ভাল হলে ছবিও ভাল আসবে।

বাড়ির অন্দরসজ্জা ভাল হলে ছবিও ভাল আসবে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১০:১৪
Share: Save:

বিয়েবাড়ি হোক কিংবা অফিসপার্টি, সাজগোজ করলেই সেই ছবি ইনস্টাগ্রামে দিতে হবে। অভিনেত্রীদের ইনস্টাগ্রাম খুললেই দেখা যায়, বাড়িতেই ফোটোশুট করেন তাঁরা। সকলের বাড়িই যেন সুন্দর আর ঝকঝকে। বাড়ির অন্দরসজ্জা ভাল হলে ছবিও ভাল আসবে। তাই ঘরের ভোলবদলের কথা ভাবছেন? প্রচুর টাকা খরচ করে, বাড়ি রং করিয়ে, ওয়ালআর্ট করিয়ে না সাজালেও চলবে, একটু বুদ্ধি খরচ করলেই হবে সমাধান। জেনে নিন কিছু টোটকা।

কুশন-পর্দা-চাদরে রঙের ভেলকি

অনেক সময় অন্দরসজ্জায় সামান্য বদল করলেও ঘরের ভোল বদলে যায়। পর্দা, কুশন কভার, চাদর কিনতে সামান্য খরচ করুন। দু’টি রঙিন পর্দার মাঝে একটা স্বচ্ছ পর্দা, বা মাটিতে একটা রঙিন কার্পেট পাতলেই ঘর অন্য রকম দেখাবে।

আলো-আঁধারির খেলা

দেওয়াল জুড়ে অনেকগুলি ছবি ছিল, সেই জায়গায় একটি বড় আয়না লাগিয়ে ফেলতে পারেন। আয়নার ধার বরাবর টেপ লাইট লাগিয়ে দিন, ঘর দেখতে বড় লাগবে। সঙ্গে শোভাও বাড়বে। ডিজ়াইনার ল্যাম্পশেড দিয়ে ঘর সাজাতে পারেন। ওয়াইনের বোতলে টুনি লাইট ভরে, কিংবা খাটের চারপাশে আলো দিয়ে সাজিয়ে ফেলতেই পারেন।

ওয়ালপেপারের খেল

ইন্ডোর‌ ‌প্ল্যান্টস‌ ‌শুধু মাত্র ‌জনপ্রিয়ই‌ ‌নয়,‌ ‌অন্দরসজ্জার‌ ‌এক‌ ‌অনুষঙ্গও‌ ‌বটে।‌ ‌

ইন্ডোর‌ ‌প্ল্যান্টস‌ ‌শুধু মাত্র ‌জনপ্রিয়ই‌ ‌নয়,‌ ‌অন্দরসজ্জার‌ ‌এক‌ ‌অনুষঙ্গও‌ ‌বটে।‌ ‌ ছবি: শাটারস্টক।

দেওয়ালে নতুন রং করা মানেই খরচ বাড়বে, সঙ্গে ঝক্কিও কম নয়। যে কোনও একটি দেওয়ালকে ওয়ালপেপার দিয়ে সাজিয়ে তুললেই হয়। তবে বাড়িকে দৃষ্টিনন্দন করতে ওয়ালপেপার যেন দেওয়ালের রঙের সঙ্গে মানানসই হয়, সে দিকে নজর রাখুন।

গাঁছের ছোয়া

ঘরের‌ ‌কোণ‌ ‌থেকে‌ ‌কর্নার‌ ‌টেবিল,‌ ‌ দেওয়াল,‌ ‌ ফ্রিজের‌ ‌গায়ে‌ ‌বা‌ ‌দরজায়‌ ‌এক‌চিলতে‌ ‌সবুজ‌ ‌দেখলে‌ ‌যেমন‌ ‌চোখের‌ ‌আরাম‌ ‌হয়,‌ ‌আবার‌ ‌মনও‌ ‌তরতাজা‌ ‌থাকে।‌ ‌ছোট‌ ‌টবে‌ ‌বা‌ ‌প্ল‌্যান্টারে‌ ‌নানা‌ ‌ধরনের‌ ‌গাছের‌ ‌বাহার‌ ‌এখন‌ ‌বাড়িতে‌ ‌বাড়িতে।‌ ‌ইন্ডোর‌ ‌প্ল্যান্টস‌ ‌শুধু মাত্র ‌জনপ্রিয়ই‌ ‌নয়,‌ ‌অন্দরসজ্জার‌ ‌এক‌ ‌অনুষঙ্গও‌ ‌বটে।‌ ‌

সামান্য বদল

ঘরের দেওয়ালজোড়া আলমারির হ্যান্ডেল বা ড্রেসিং টেবিলের হাতলগুলি বদলে ফেলতে পারেন। বিছানার পাশের টেবিলে নতুন শোপিস বসাতে পারেন। এই রকম ছোট ছোট বদলেও আপনার ঘরটি সেজে উঠবে একদম অন্য চেহারায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Home Decoration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE