Advertisement
০৩ মে ২০২৪
Google Privacy

আপনার গুগ্‌ল অ্যাকাউন্টে উঁকি দিচ্ছেন কি অচেনা কেউ? বুঝবেন কী করে?

ফোনের ‘পার্সোনাল হটস্পট’ অন করলেই বিভিন্ন ডিভাইসের লম্বা তালিকা চলে আসছে। কোনটি যে কার, তা বোঝা দায়। এরই মধ্যে অসাধু কেউ খারাপ মতলব নিয়ে লুকিয়েও তো থাকতেই পারে।

Image of Google

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১২:৩১
Share: Save:

ফোনের ইন্টারনেট কাজ না করলে নিজের ফোন থেকে পথচলতি এক অচেনা ব্যক্তিকে ‘ডেটা’ ধার দিয়ে সাহায্য করেন অনেকেই। প্রথম বার কোনও অচেনা ডিভাইস থেকে কোনও তথ্য নিতে বা কিছু দিতে গেলে আগে দু’টি ডিভাইস ‘পেয়ার’ করতে হয়। অর্থাৎ, দু’টি ডিভাইসের মধ্যে সংযোগস্থাপন করতে হয়। কিন্তু প্রয়োজন মিটে যাওয়ার পর যে ওই নতুন ডিভাইসটির সঙ্গে আবার সংযোগ ছিন্ন করতে হবে, সে কথা ভুলে যান অনেকেই।

বিশেষজ্ঞরা বলছেন, ফোনের সঙ্গে যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, যাবতীয় নথি, প্যান কার্ড এবং আধার কার্ড নম্বর, ব্যক্তিগত ছবি— সব কিছুই ফোনের গুগ্‌ল অ্যাকাউন্টের স্মৃতিতে ধরা থাকে। ফলে প্রযুক্তির সাহায্যে সেই সব গুরুত্বপূ্র্ণ তথ্য কিন্তু চাইলেই বেহাত হয়ে যেতে পারে। বিশেষ করে যখন অচেনা কোনও ডিভাইসের সঙ্গে নির্দিষ্ট একটি ডিভাইস যুক্ত হয়, তখন নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। আবার বন্ধুদের মধ্যে ছবি দেওয়া-নেওয়ার সময়ে দু’টি ডিভাইস ‘ব্লু টুথ’-এর মাধ্যমেও যুক্ত করা হয়ে থাকে। সে ক্ষেত্রেও কিন্তু গুগ্‌ল অ্যাকাউন্টের সুরক্ষা নিয়ে প্রশ্ন থেকে যায়। অনেকেই এই ধরনের সমস্যা এড়াতে কিছু দিন অন্তর অন্তর ফোনের, গুগ্‌ল অ্যাকাউন্টের ‘পাসওয়ার্ড’ বদলে দেন। কিন্তু সেই পাসওয়ার্ড দিয়ে গুগ‌্‌লের সঙ্গে যুক্ত যাবতীয় অ্যাকাউন্টে আবার নতুন করে ‘লগ-ইন’ করতে হয়। তবে এই সমস্যাও এড়িয়ে চলা যায়। গুগ্‌লের নিজস্ব কিছু সুরক্ষা পদ্ধতি রয়েছে। শুধু তা-ই নয়, নির্দিষ্ট ফোনটির সঙ্গে কতগুলি ডিভাইস যুক্ত, তা জানার ব্যবস্থা রয়েছে।

গুগ্‌ল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে কী কী করতে হবে?

১) প্রথমে ফোনে সেটিংস-এ গিয়ে ‘গুগ্‌ল’ অপশনে ক্লিক করুন।

২) এ বার ‘ম্যানেজ ইয়োর গুগ্‌ল অ্যাকাউন্ট’-এ ক্লিক করুন।

৩) ফোনের ‘সিকিয়োরিটি’ সেকশন এ ক্লিক করুন।

৪) এ বার ‘ইয়োর ডিভাইস’ অপশন-এ ক্লিক করুন।

৫) ‘ম্যানেজ অল ডিভাইস’ অপশন-এ ক্লিক করলে অন্য কোনও ডিভাইসের সঙ্গে আপনার ফোনটি যুক্ত কি না, তার তালিকা পাওয়া যাবে।

৬) অচেনা যতগুলি ডিভাইসের সঙ্গে আপনার ফোন যুক্ত, সে সবের উপর ক্লিক করুন।

৭) সব শেষে ‘সাইন আউট’ বোতামে ক্লিক করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google privacy account
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE