Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আপনি কি খুব ক্রেডিট কার্ড ব্যবহার করেন? জেনে নিন কী ভাবে কাটাবেন এই বদভ্যাস

আপনি কি কিছুতেই টাকা জমাতে পারছেন না? আর মাসের শেষে তাই সব রাগ গিয়ে পড়ছে ওই ক্রেডিট কার্ডটার ওপর? কোনও কিছু পছন্দ হলে পকেটে টাকা না থাকলেই

সংবাদ সংস্থা
০৮ অগস্ট ২০১৬ ১৬:১৭
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আপনি কি কিছুতেই টাকা জমাতে পারছেন না? আর মাসের শেষে তাই সব রাগ গিয়ে পড়ছে ওই ক্রেডিট কার্ডটার ওপর? কোনও কিছু পছন্দ হলে পকেটে টাকা না থাকলেই অজান্তে হাত চলে যায় ক্রেডিট কার্ডের দিকে? আর তাতেই তরতর করে বেড়ে চলেছে ঋণ? যদি এই অভ্যাস আপনার থাকে তা হলে আপনাকে এক জরুরি পরামর্শ দিচ্ছেন শিকাগোর মর্নিংস্টার ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট সংস্থার বিহেভিয়ারাল ইকোনমিস্ট সারা নিউকম্ব।

তিনি জানাচ্ছেন, ভবিষ্যত নিয়ে স্বচ্ছ ভাবনাচিন্তার অভাব, পরিকল্পনা না করার কারণেই অসচেতন ভাবে খরচ করার প্রবণতা দেখা যায়। যদি ভবিষ্যতের কোনও স্পষ্ট ছবি কল্পনা করা যায়, পরিকল্পনা থাকে তা হলে সঠিক আর্থিক সিদ্ধান্ত নেওয়া অনেক সহজ হয়।

এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৭০০ জন প্রাপ্তবয়স্কের উপর সমীক্ষা চালান নিউকম্ব ও তাঁর সহযোগীরা। এই পরীক্ষায় মূলত কোনও কিছু কেনার সময় ক্রেতাদের মানসিকতা বোঝার চেষ্টা করেন তাঁরা। প্রত্যেকের হাতে তুলে দেওয়া কিছু প্রশ্নপত্র। এই সব প্রশ্নের উত্তর থেকে তাঁদের আর্থিক আচরণ, সঞ্চয় ও খরচের প্রতি তাঁদের মানসিকতা, লোভ সম্বরণ করার ক্ষমতা, আর্থিক সচতেনতা ও ভবিষ্যতের পরিকল্পনা পরীক্ষা করেন গবেষকেরা।

Advertisement

পরীক্ষায় দেখা যায়, খরচ নিয়ন্ত্রণ করতে না পারা ও ভবিষ্যৎ পরিকল্পনার অভাবেই সঠিক আর্থিক সিদ্ধান্ত নিতে পারছেন না অধিকাংশ মানুষ। গবষেকেরা জানাচ্ছেন, ভবিষ্যৎ পরিকল্পনা ও মাসের শুরুতে বাজেট তৈরি করা এই সমস্যার সমাধান করতে পারে। আপনার ভবিষ্যৎ পরিকল্পনা লিখে রাখুন ও প্রতি দিন চোখ বুজে কল্পনা করুন যেন সেই ভবিষ্যতের ছবি আপনি সামনে দেখছেন, পৌঁছে গিয়েছেন সেই সময়ে, বাঁচছেন সেই জীবনে। ইংরেজিতে একে বলা হয় ক্রিয়েটিভ ভিজুয়ালাইজেশন। গবেষকরা জানাচ্ছেন, এই অভ্যাস আপনার খরচ নিয়ন্ত্রণে এনে দিতে পারে কয়েক দিনের মধ্যেই।

কলরডোর ডেনভারে আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের বার্ষিক কনভেনশনে এই গবেষণার ফল উপস্থাপন করা হয়।

আরও পড়ুন: আখরোট না আমন্ড বাদাম বেশি উপকারী? জেনে নিন



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement